কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইউরোপে আশ্রয়প্রার্থীর শীর্ষ ছয়ে বাংলাদেশ

সমকাল প্রকাশিত: ২৯ জুন ২০২২, ১৪:৩৯

বিভিন্ন দেশ থেকে ইউরোপের দেশগুলোতে আশ্রয়প্রার্থীদের আবেদন বেড়েছে। গত বছর প্রায় ৬ লাখ ৪৮ হাজার ব্যক্তি আশ্রয় চেয়ে আবেদন করেছেন, যা ২০২০ সালের তুলনায় ৩৩ শতাংশ বেশি। শীর্ষ ছয় আবেদনকারী দেশের তালিকায় বাংলাদেশও রয়েছে।


গতকাল মঙ্গলবার ইউরোপীয় ইউনিয়নের আশ্রয়প্রার্থীবিষয়ক সংস্থা (ইইউএএ) প্রকাশিত প্রতিবেদনে এ চিত্র উঠে এসেছে। ৩৮৫ পৃষ্ঠার বার্ষিক প্রতিবেদনটি সংস্থার ওয়েবসাইটে দেওয়া হয়েছে।


ইইউএএ ২০২১ সালের পরিস্থিতির পাশাপাশি ২০২২ সালের প্রথমদিকের পরিস্থিতি, বিশেষ করে ইউক্রেনে রুশ হামলার প্রভাবে সৃষ্ট পরিস্থিতি তুলে ধরেছে। ইউরোপে গত ৩০ বছরের মধ্যে প্রথম স্থলযুদ্ধের প্রভাব বিশ্বের রাজনৈতিক পরিমণ্ডলে ছড়িয়ে পড়েছে।


প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত আবেদনকারীর হার মোটামুটি স্থিতিশীল ছিল। সেপ্টেম্ব্বর থেকে নভেম্বরের দিকে সংখ্যাটি বাড়তে থাকে। বিশেষ করে আফগানিস্তান ও সিরিয়ার মানুষের আবেদনের হার বেড়ে যাওয়ায় এই সংখ্যা হঠাৎ বৃদ্ধি পায়।


এতে বলা হয়, আশ্রয়প্রার্থীর আবেদনের তালিকার শীর্ষে রয়েছে সিরিয়া। দেশটি থেকে ১ লাখ ১৭ হাজার মানুষ আশ্রয়ের আবেদন করেছেন। এর পরের অবস্থান যথাক্রমে- আফগানিস্তান (১ লাখ ২ হাজার), ইরাক (৩০ হাজার), পাকিস্তান ও তুরস্ক (২৫ হাজার করে) এবং বাংলাদেশ (২০ হাজার)।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও