কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফিনল্যান্ড-সুইডেনের ন্যাটো সদস্যভুক্তিতে ভেটো তুলে নিল তুরস্ক

এনটিভি মাদ্রিদ প্রকাশিত: ২৯ জুন ২০২২, ০৮:৩৫

ইউরোপভিত্তিক সামরিক জোট ন্যাটোর সদস্য হতে ফিনল্যান্ড ও সুইডেনকে স্বাগত জানিয়েছে তুরস্ক। প্রাথমিক পর্যায়ে নর্ডিক এ দুটি দেশের বিষয়ে ভেটো দিয়েছিল তুরস্ক। অবশেষে তুরস্ক ভেটো তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।


গতকাল মঙ্গলবার স্পেনের মাদ্রিদে ন্যাটোর তিন দিনব্যাপী সম্মেলনের প্রথম দিনেই তুরস্ক ভেটো তুলে নেওয়ার সিদ্ধান্ত জানিয়ে দেওয়ায় ফিনল্যান্ড ও সুইডেনের সামনে জোটের সদস্য হওয়ার পথে কোনো বাধা রইল না।


পৃথিবীর বৃহত্তম সামরিক জোটটির নিয়ম অনুযায়ী—৩০ দেশের কোনো একটিও যদি বিরোধিতা করে, তাহলে নতুন সদস্য অন্তর্ভুক্তির সুযোগ নেই।


সুইডেন ও ফিনল্যান্ডের বিরুদ্ধে তুরস্ক সরকারের অভিযোগ—তুরস্কের বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র কুর্দিদের সমর্থন ও পৃষ্ঠপোষকতা দিয়ে আসছে দেশ দুটি। এ কারণে দুই দেশের ন্যাটোয় অন্তর্ভুক্তিতে বাধা হয়ে দাঁড়িয়েছিলেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।


তুরস্কের কুর্দি মিলিশিয়া উদ্‌বেগ প্রসঙ্গে গতকাল মঙ্গলবার মাদ্রিদে একটি চুক্তিতে সাক্ষর করেছেন ফিনল্যান্ড, সুইডেন ও তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীরা।


ন্যাটোর প্রধান জেন্স স্টলটেনবার্গ বলেছেন, সশস্ত্র কুর্দি নেতাদের প্রত্যাবাসনে তুরস্কের অনুরোধের বিষয়ে সুইডেন শিগগিরই সক্রিয় ভূমিকা নেবে। ফিনল্যান্ড ও সুইডেন তুরস্কে অস্ত্র বিক্রি নিষেধাজ্ঞাও তুলে নেবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও