কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইভিএম নিয়ে ইসির সঙ্গে বসবে না বিপ্লবী ওয়ার্কার্স পার্টি

প্রথম আলো নির্বাচন কমিশন কার্যালয় প্রকাশিত: ২৮ জুন ২০২২, ১৩:৩২

ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটদান ও এর কারিগরি বিষয়ে নির্বাচন কমিশনের ডাকা মতবিনিময় সভায় অংশ নেবে না বিপ্লবী ওয়ার্কার্স পার্টি। দলটি মনে করছে, ইভিএম পদ্ধতিতে আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের কোনো অবকাশ নেই। এ সম্পর্কে সোমবার দুপুরে নির্বাচন কমিশনে লিখিত মতামত পাঠিয়েছে দলটি।


বিপ্লবী ওয়ার্কার্স পার্টির দলীয় সূত্র জানিয়েছে, নির্বাচন কমিশনের সচিব বরাবর দলের সাধারণ সম্পাদক সাইফুল হক লিখিত মতামত পাঠান।


বিপ্লবী ওয়ার্কার্স পার্টির পক্ষ থেকে বলা হয়েছে, বাংলাদেশের ভোটাররা ইভিএমে ভোট দেওয়ার জন্য এখনো প্রস্তুত নয়। ইভিএম পদ্ধতি নিয়ে ভোটারদের সন্দেহ ও অবিশ্বাস এখনো প্রবল। তাদের ধারণা, ইভিএমে কোনো না কোনো কারসাজি আছে। এ পদ্ধতিতে সরকারি দল নির্বাচনী ফলাফল নিজেদের পক্ষে নিয়ে আসতে কিছু না কিছু করতে পারে। সদ্য সমাপ্ত কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে এই নেতিবাচক মনোভাব আরও বৃদ্ধি পেয়েছে। জনগণের একটি বড় অংশের ধারণা, ইভিএম হচ্ছে নির্বাচনে ডিজিটাল কারচুপির অত্যাধুনিক যন্ত্র।


কমিশনে পাঠানো মতামতে বিপ্লবী ওয়ার্কার্স পার্টি বলেছে, যেহেতু নির্বাচন কমিশন ইভিএম নিয়ন্ত্রণ করবে, সেখানে সফটওয়্যার নিয়ন্ত্রণের মাধ্যমে ভোটের ফলাফল নিয়ন্ত্রণের সুযোগ থাকে। এসব অনাস্থার কারণে যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড, জার্মানি, মালয়েশিয়া, ভেনেজুয়েলাসহ অনেক দেশ ইভিএম পদ্ধতি থেকে সরে এসেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও