কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বন্যার পানি কমলেও এখনো তলিয়ে আছে অনেক গ্রামীণ সড়ক

প্রথম আলো সিলেট বিভাগ প্রকাশিত: ২৬ জুন ২০২২, ১২:০৭

সিলেট অঞ্চলে বন্যা পরিস্থিতির উন্নতি হলেও মানুষের দুর্ভোগ কমছে না। সুনামগঞ্জে বন্যার পানি কমায় জেলা ও উপজেলা শহরের বাসিন্দারা বাড়ি ফিরতে শুরু করলেও গ্রামের মানুষ এখনো আশ্রয়কেন্দ্রে অবস্থান করছে।


হবিগঞ্জে বন্যার কারণে আট দিন ধরে ছয়টি উপজেলার প্রায় ২০০ গ্রামে বিদ্যুৎ সরবরাহ বন্ধ আছে। সিলেট শহরে পানি কমার সঙ্গে সঙ্গে পানি থেকে দুর্গন্ধ ছড়াচ্ছে। আর নেত্রকোনায় ৩৫৩টি আশ্রয়কেন্দ্রে এখনো প্রায় সোয়া লাখ মানুষ অবস্থান করছেন।


সুনামগঞ্জে গতকাল শনিবারও রোদ ছিল। পাঁচ দিন ধরে বৃষ্টি হয়নি। এ সময় পাহাড়ি ঢলও নামেনি। এতে জেলার বন্যা পরিস্থিতির আরও উন্নতি হয়েছে। তবে ইউনিয়ন ও গ্রামীণ সড়ক এখনো তলিয়ে আছে। আর গ্রামে বাড়িঘর থেকে পানি না মানায় ফিরতে পারছে না অনেকে।


সুনামগঞ্জ সদর উপজেলার ইব্রাহিমপুর গ্রামের বাসিন্দা আকরাম উদ্দিন বলেন, তাঁদের গ্রামের সরকারি প্রাথমিক বিদ্যালয় আশ্রয়কেন্দ্রে এখনো ৪০টির মতো পরিবার আছে। কারণ, পানিতে এখনো তলিয়ে আছে বাড়ি।


বন্যার কারণে হবিগঞ্জের ছয়টি উপজেলার প্রায় ২০০ গ্রামে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে আট দিন ধরে। জেলা পল্লী বিদ্যুৎ সমিতি সূত্রে জানা গেছে, মোট ১৮৮টি গ্রামের ২০ হাজার ৮৯০ জন গ্রাহক বর্তমানে বিদ্যুৎ পাচ্ছেন না।


নবীগঞ্জ উপজেলার করগাঁও ইউনিয়নের মুক্তাহার গ্রামের মনির মিয়া বলেন, রাত হলে অন্ধকারে ঢেকে যায় পুরো এলাকা। বর্ষার সময় ডাকাতির আশঙ্কা আছে। এ কারণে রাতে গ্রামবাসীকে পালাক্রমে পাহারা দিতে হয়।


নেত্রকোনার ১০টি উপজেলায় বন্যায় ৫ লাখ ৫৪ হাজার ৪১০টি পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। পানি কমায় এরই মধ্যে কোনো কোনো পরিবার আশ্রয়কেন্দ্র ছেড়ে বাড়িতে ফিরেছে। ৩৫৩টি আশ্রয়কেন্দ্রে এখনো ১ লাখ ১২ হাজার মানুষ আছে। বাড়িঘর থেকে বন্যার পানি না নামায় ও ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হওয়ায় অনেক পরিবার বাড়িতে ফিরতে পারছে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও