কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

গর্ভধারণের জন্য আদর্শ সময় কখন, হদিস দেবে হোয়াটস্‌অ্যাপ

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ২৫ জুন ২০২২, ১২:৪৯

দিনের সঙ্গে তাল মিলিয়ে গ্রাহকদের দৃষ্টি আকর্ষণ করতে প্রতিনিয়ত নিজেকে আপগ্রেড করছে হোয়াট্‌সঅ্যাপও। এ বার মহিলা গ্রাহকদের কথা মাথায় রেখে হোয়াট্‌সঅ্যাপ সংস্থা আনল নতুন বৈশিষ্ট্য! পরবর্তী ঋতুস্রাব কত তারিখে হবে, তা এ বার মনে করিয়ে দেবে হোয়াট্‌সঅ্যাপই।


এক বেসরকারি সংস্থার সঙ্গে হাত মিলিয়ে হোয়াট্‌সঅ্যাপ নিয়ে এসেছে এক নতুন চ্যাটবট। নিশ্চয়ই ভাবছেন, কী ভাবে মিলবে এই নয়া পরিষেবা? ৯৭১৮৮৬৬৬৪৪— এই নম্বরে ইংরাজিতে ‘হাই’ লিখে পাঠাতে হবে গ্রাহককে। এর পর সেই নম্বর থেকে মেসেজ মারফত আপনার কাছে জানতে চাওয়া হবে কিছু ব্যক্তিগত তথ্য। যেমন, ঋতুস্রাবের তারিখ, কত দিন ধরে তা চলে, আদৌ আপনার ঋতুস্রাব নিয়মিত হয় কি না— এ সব জানাতে হবে। এই নয়া চ্যাটবট আপনাকে গর্ভধারণের ক্ষেত্রেও সাহায্য করবে। এই ট্র্যাকার আপনাকে ডিম্বস্ফোটনের (ওভিউলেশন) তারিখ সম্পর্কেও সচেতন করবে। তাই যাঁরা সন্তানধারণের পরিকল্পনা করছেন, তাঁদের জন্যও এই বৈশিষ্ট্য উপকারী হতে পারে। আবার যাঁরা সন্তান চান না, তাঁরাও ওভিউলেশনের তারিখ জেনে সেই অনুযায়ী সতর্ক থাকতে পারেন।


এক বার এ সব তথ্য জানিয়ে রাখলেই পরের বার থেকে আপনাকে প্রয়োজনীয় সব বিষয় মনে করিয়ে দেওয়া হবে হোয়াট্‌সঅ্যাপের তরফ থেকে।


তবে যে সব মহিলার ঋতুস্রাব অনিয়মিত হয়, তাঁদের কিন্তু প্রতি মাসে হোয়াট্‌সঅ্যাপে নিজেদের শেষ ঋতুস্রাবের তারিখ আপডেট করতে হবে। ঋতুস্রাবের তারিখ ভুলে যাওয়ার কারণে অনেক মহিলাই অনিচ্ছা সত্ত্বেও গর্ভধারণ করেন। হোয়াট্‌সঅ্যাপের এই নয়া বৈশিষ্ট্য আপনার ঋতুস্রাব ও ওভিউলেশনের তারিখ কাছে আসতেই প্রতিনিয়ত সেই বার্তা পাঠিয়ে সচেতন করবে। ফলে অনিচ্ছাকৃত গর্ভধারণের ঝুঁকিও কমবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও