কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অর্জন অনেক, চ্যালেঞ্জও কম নয়

ঢাকা পোষ্ট প্রভাষ আমিন প্রকাশিত: ২৩ জুন ২০২২, ১১:২৬

মানুষের বয়স বাড়লে আসলে আয়ু কমে। প্রতিটি জন্মদিন মানে জীবন থেকে আরও একটি বছর চলে যাওয়া। কিন্তু একটি প্রতিষ্ঠান বা সংগঠনের প্রতিষ্ঠাবার্ষিকী মানে সংগঠন আরও অভিজ্ঞ হওয়া, আরও দায়িত্বশীল হওয়া। ব্যক্তি চলে যায়, কিন্তু তার আদর্শ বেঁচে থাকে সংগঠনের মাধ্যমে।


বাংলাদেশ আওয়ামী লীগের ৭৩ বছর পূর্ণ হলো আজ। আসলে আওয়ামী লীগের ইতিহাস আর বাংলাদেশের ইতিহাস সমান্তরাল। বাংলাদেশ আর আওয়ামী লীগ যেন একে অপরের পরিপূরক। আওয়ামী লীগের হাত ধরেই বাংলাদেশ একটি আলাদা রাষ্ট্রের ধারণার উন্মেষ এবং আওয়ামী লীগের নেতৃত্বেই আসে স্বাধীনতা।


শুধু বাংলাদেশ নয়, এই উপমহাদেশেরই অন্যতম প্রাচীন রাজনৈতিক দল আওয়ামী লীগ। ভারতের কংগ্রেস, পাকিস্তানের মুসলিম লীগ আর বাংলাদেশের আওয়ামী লীগ। এই তিনটি দলকে ঘিরেই বিকশিত হয়েছে দেশ তিনটি।


ধর্মরাষ্ট্র পাকিস্তান গঠনের দুই বছরের মাথায় তখনকার পূর্ব পাকিস্তানের মানুষের আশাভঙ্গ হয়। পশ্চিম পাকিস্তানিরা আমাদের বন্ধু না হয়ে প্রভু বনে যায়। তাই তো পাকিস্তান গঠনের দুই বছরের মাথায় গড়ে ওঠে আওয়ামী মুসলিম লীগ।


ক্ষমতায় তখন মুসলিম লীগ। আর বিরোধী দল হলো জনগণের মানে আওয়ামী মুসলিম লীগ। তবে গঠনের মাত্র ৬ বছরের মাথায় ১৯৫৫ সালে সংগঠনের নাম থেকে ‘মুসলিম’ শব্দটি বাদ দিয়ে সব মানুষের গণসংগঠনে পরিণত হয় আওয়ামী লীগ।


তারপর শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আওয়ামী লীগের হাত ধরে গড়ে ওঠে অসাম্প্রদায়িক দেশের ধারণা। ১৯৭০-এর নির্বাচনে যে ধারণার পক্ষে গণরায় পায় এই দল। তবে রায় পেলেও ক্ষমতা পায়নি আওয়ামী লীগ। একাত্তর সালে নয় মাসের মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে আসে স্বাধীনতা। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও