কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


যৌন নিপীড়ন ঠেকাতে পাকিস্তানের পাঞ্জাবে জরুরি অবস্থা

ধর্ষণসহ যৌন নিপীড়নের ঘটনা বেড়ে যাওয়ায় পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে জরুরি অবস্থা জারি করা হয়েছে। দেশটির গণমাধ্যম জিও নিউজের প্রতিবেদনে জানা যায়, সোমবার এক সংবাদ সম্মেলনে পাঞ্জাবের স্বরাষ্ট্রমন্ত্রী আত্তা তারার জরুরি অবস্থার সিদ্ধান্তের কথা জানান। 

পাঞ্জাবে প্রতিদিন চার থেকে পাঁচটি ধর্ষণের ঘটনা রিপোর্ট করা হচ্ছে। যার কারণে যৌন হয়রানি, নিপীড়ন এবং ধর্ষণের মতো ঘটনা মোকাবিলা করার জন্য বিশেষ পদক্ষেপ নেওয়ার কথা বিবেচনা করছে দেশটির সরকার। 

আত্তা তারার বলেন, নারী ও শিশুদের বিরুদ্ধে ধর্ষণসহ যৌন নিপীড়নের ঘটনা বৃদ্ধি পাওয়া সমাজের জন্য একটি গুরুতর সমস্যা। এ ধরনের ঘটনা মোকাবিলা করার জন্য প্রশাসন জরুরি অবস্থা ঘোষণা করছে। 

তিনি বলেন, এ বিষয়ে সুশীল সমাজ, নারী অধিকার সংগঠন, শিক্ষক ও আইনজীবীদের সঙ্গে পরামর্শ করা হবে। এর পাশাপাশি নিজেদের সন্তানদের নিরাপত্তার গুরুত্ব শেখানোর জন্য অভিভাবকদের প্রতি আহ্বান জানান তিনি। 

পাঞ্জাবের স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘সন্তানদের কীভাবে রক্ষা করতে হয় তা মা-বাবার শেখার সময় এসেছে। সরকার দ্রুত গতিতে ডিএনএ নমুনা সংগ্রহের সংখ্যা বাড়াবে। যৌন হয়রানির ঘটনা রোধে দুই সপ্তাহের মধ্যে একটি পদক্ষেপ কার্যকর করা হবে, যার ফলে এই ধরনের ঘটনাগুলো হ্রাস পাবে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন