কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সড়ক উন্নয়ন প্রকল্পের স্বচ্ছতা

যুগান্তর সম্পাদকীয় প্রকাশিত: ২২ জুন ২০২২, ১১:২০

দেশে নির্ধারিত সময়ে প্রকল্পের কাজ সম্পন্ন না হওয়া যেন নিয়মে পরিণত হয়েছে। প্রকল্পে নানা অনিয়ম-দুর্নীতির বিষয়টিও বহুল আলোচিত।



এ কারণে কোনো প্রকল্প অনুমোদনের আগে যেমন যথাযথ পরীক্ষা-নিরীক্ষা করা উচিত, তেমনি বাস্তবায়নের ক্ষেত্রেও স্বচ্ছতা ও জবাবদিহিতার বিষয়টি নিশ্চিত করা উচিত।


এজন্য দরকার প্রকল্পের কাজের সময়মতো অডিট হওয়া। কিন্তু পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) এক খসড়া প্রতিবেদনে একটি গুরুত্বপূর্ণ প্রকল্পের ক্ষেত্রে এর ব্যত্যয় দেখা গেছে।


‘রুরাল কানেকটিভিটি ইমপ্রুভমেন্ট প্রজেক্ট’ নামে একটি সড়ক উন্নয়ন প্রকল্পের কাজ শুরু হয়েছে ২০১৮ সালের জুলাইয়ে। বাস্তবায়নের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে ২০২৩ সালের জুন মাস। অর্থাৎ ইতোমধ্যেই পেরিয়ে গেছে চার বছর। প্রকল্পটি বাস্তবায়ন হচ্ছে মোট ৩৪ জেলায়। কিন্তু দেখা যাচ্ছে, এই চার বছরে মাত্র ৮টি জেলায় অডিট হয়েছে।


বাকি ২৬টি জেলা অর্থাৎ ৭৭ শতাংশ জেলায় কোনো অডিট হয়নি। যেসব জেলায় অডিট হয়েছে, সেগুলোর প্রতিটিতেই পাওয়া গেছে আপত্তি। এছাড়া নির্ধারিত সময়ে প্রকল্পের কাজ শেষ হওয়া নিয়েও দেখা দিয়েছে সংশয়। উল্লেখ্য, গত মার্চ পর্যন্ত প্রকল্পের ক্রমপুঞ্জিত আর্থিক অগ্রগতি হয়েছে মাত্র ৪৪ দশমিক ৫২ শতাংশ। আর ভৌত অবকাঠামোগত অগ্রগতি ৬৫ শতাংশ। বিষয়টি দুর্ভাগ্যজনক।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও