কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আর্থিক প্রতিষ্ঠানের এমডি হতে ২০ বছরের অভিজ্ঞতা লাগবে

সমকাল প্রকাশিত: ২১ জুন ২০২২, ১২:২২

আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হতে ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে কমপক্ষে ২০ বছর চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। এতদিন ১৫ বছরের অভিজ্ঞ ব্যক্তি এমডির যোগ্য হতেন। এ ছাড়া আগের মতোই এমডির নিচের পদে কমপক্ষে দুই বছর চাকরি করতে হবে। তবে এক হাজার কোটি টাকার কম স্থিতিপত্রের প্রতিষ্ঠানে এখন থেকে সরকারি ব্যাংকের জিএম বা বেসরকারি ব্যাংকের এসইভিপিকে এমডি নিয়োগ দেওয়া যাবে। গতকাল এ-সংক্রান্ত নির্দেশনা আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়।


সার্কুলারে বলা হয়েছে, প্রধান নির্বাহী পদে প্রতিদ্বন্দ্বিতা নিশ্চিত করতে বহুল প্রচারিত কমপক্ষে দুটি বাংলা ও দুটি ইংরেজি পত্রিকা এবং প্রতিষ্ঠানের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি দিতে হবে। স্বচ্ছ ইমেজের যোগ্য ব্যক্তিকে নিয়োগের জন্য ব্যবস্থা নিতে হবে। যোগ্যতম প্রার্থী নিয়োগ দিতে প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদ অনুমোদিত একটি মূল্যায়ন প্রক্রিয়া থাকতে হবে।


এতে আরও বলা হয়েছে, ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের কোনো পরিচালক কিংবা আর্থিক স্বার্থ রয়েছে এমন ব্যক্তি এমডি হতে পারবেন না। বরখাস্তকৃত ব্যক্তি এমডি পদের জন্য যোগ্য হবেন না। প্রধান নির্বাহীকে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে কমপক্ষে স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে। অর্থনীতি, ব্যাংকিং ও ফিন্যান্স কিংবা ব্যবসায় প্রশাসন বিষয়ে উচ্চতর ডিগ্রি থাকলে তা অতিরিক্ত যোগ্যতা হিসেবে বিবেচিত হবে। সুশাসন নিশ্চিত করা, আমানতকারীদের স্বার্থ রক্ষাসহ সার্বিক পরিস্থিতি বিবেচনায় এই সংশোধনী আনা হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও