কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অসত্য বক্তব্য অনাকাঙ্ক্ষিত

ইত্তেফাক শামসুদ্দিন চৌধুরী মানিক প্রকাশিত: ২১ জুন ২০২২, ০৯:১৭

অনেক পাঠক শুনে অবাক হলেও একটি সত্য কথা এই যে, যুক্তরাজ্যের উত্তরাঞ্চল কেম্বি্রয়ায় প্রতি বছর নভেম্বর মাসে মিথ্যা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে থাকে এবং প্রতিযোগীদের মধ্যে যে সবচেয়ে বেশি চমকপ্রদ মিথ্যা বলতে পারে, তাকে শ্রেষ্ঠ মিথ্যাবাদী বলে তকমা দেওয়া হয়। এই প্রতিযোগিতা শুরু হয়েছিল উইল রিটসন নামক এক পানশালা মালিকের স্মরণে। কারণ, ব্যবসার পাশাপাশি তার ছিল জনগণকে মিথ্যা কাহিনি বলার নেশা।


এটি তিনি করতেন নিজেকে আনন্দ দেওয়ার জন্য। তার বহু উদ্ভট কাহিনির মধ্যে একটি ছিল এ রকম— তিনি একটি আহত ইগল পাখিকে সারিয়ে তোলার পর একটি শৃগাল তা খেয়ে ফেলেছিল, কিন্তু পরে সেই শৃগাল সেই ইগলকে প্রসব করেছিল। যেসব ব্যক্তি গত কয়েক বছর মিথ্যা প্রতিযোগিতায় শ্রেষ্ঠত্ব অর্জন করেছেন, তাদের মধ্যে ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকার আব্রি কুংগার, ফ্রিডা কাহালো, ২০০৬ সালে সু্য পারকিনস নামক নারী কৌতুক অভিনেত্রী, ২০০৮ সালে জয়ী হয়েছিলেন জন গ্রাহাম নামক একজন।


এ কথা বলে যে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় একটি জার্মান ডুবোজাহাজ যুক্তরাজ্য আক্রমণ করেছিল, সেখান থেকে ডিজিটাল টেলিভিশনের ডি-কোড অপহরণের জন্য, যা কিনা ছিল সেই সময়ের খুবই অবান্তর। এই প্রতিযোগিতায় একসময় কারলাইলের বিশপ এই উক্তি করে শ্রেষ্ঠ মিথ্যাবাদীর তকমা অর্জন করেছিলেন যে, তিনি জীবনে কখনো মিথ্যা বলেননি। কেননা, তার সেই উক্তি এ কারণে বিশ্বাসযোগ্য ছিল না যে, তিনি ছোটবেলা থেকে শুরু করে কোনো না কোনো সময় অবশ্যই মিথ্যা বলেছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও