মলের সঙ্গে রক্ত?

প্রথম আলো প্রকাশিত: ২০ জুন ২০২২, ১০:৫৬

মলের সঙ্গে বা পায়ুপথে তাজা রক্ত যাওয়ার ঘটনাকে অনেকেই সাধারণত মামুলিভাবে নেন। কিন্তু তা সব সময় মামুলি থাকে না। কারণ, সাধারণ পাইলস থেকে শুরু করে ক্যানসার পর্যন্ত নানা কারণে পায়ুপথে রক্তপাত হতে পারে। কেন হচ্ছে তার কারণ জানা জরুরি।


মলের সঙ্গে রক্ত সাধারণত তিনভাবে যেতে পারে। তাজা লাল হিসেবে, কালো পায়খানা হিসেবে এবং অদৃশ্য হিসেবে। তাজা লাল ও কালো হিসেবে পায়খানার সঙ্গে গেলে তা আমরা সহজেই বুঝতে পারি। কিন্তু অদৃশ্যভাবে গেলে পরীক্ষা-নিরীক্ষা ছাড়া বোঝা যায় না। তবে অনেক খাবার বা ওষুধ আছে যেগুলো সেবন করলে পায়খানার রং কালো হতে পারে। তাই পায়খানার কোনো অস্বাভাবিক পরিবর্তন দেখলে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।


অনেক সময় মলের সঙ্গে কালো রঙের পিচ্ছিল রক্ত যায়, যা ফ্ল্যাশ করলেও কখনো কখনো রয়ে যায়। এটি কিন্তু তাজা রক্ত নয়। সাধারণত পাকস্থলী, অন্ত্র বা অন্ত্রের উপরিভাগ থেকে রক্তক্ষরণ হলে তা মলের সঙ্গে কালো আলকাতরার মতো রং ধারণ করে। কিন্তু পায়ুপথে তাজা লাল রক্ত গেলে তা বৃহদন্ত্রের একেবারে নিচের অংশ থেকে আসছে বলে ধরে নিতে হবে। পাইলস, অ্যানাল ফিশার, রেকটাল পলিপ বা রেকটাল ক্যানসার হতে পারে এর অন্তর্নিহিত কারণ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও