কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জিহ্বা দেখেই বুঝে নিন শরীরে কোন রোগ বাসা বেঁধেছে

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ২০ জুন ২০২২, ০৯:৫৫

ডাক্তারের কাছে গেলে অনেক সময় তিনি রোগীর জিহ্বা পরীক্ষা করেন। এর কারণ হলো মানুষের জিহ্বা দেখেই চিকিৎসকরা ধারণা করতে পারেন, রোগী কোন অসুখে ভুগছেন। আপনার শরীরে গোপনে কোনো কঠিন রোগ বাসা বাঁধছে কি না তা জানান দেয় জিহ্বার রং।


জিহ্বা নিয়মিত পরিষ্কার না করলে কিংবা নির্দিষ্ট কিছু ওষুধ আছে, যেগুলো জিহ্বার রং সাময়িকভাবে পরিবর্তন করতে পারে। তবে কোনো কারণ ছাড়াই জিহ্বার রঙে পরিবর্তন শারীরিক বিভিন্ন সমস্যার ইঙ্গিত দেয়। চলুন তবে জেনে নেওয়া যাক জিহ্বার কোন কোন পরিবর্তন কোন রোগের ইঙ্গিত দেয়- >> সাধারণত স্বাস্থ্যকর জিহ্বার রং হালকা গোলাপি হয়। আপনার জিহ্বার রংও যদি হালকা গোলাপি হয় ও উপরে পাতলা সাদা একটি আস্তরণ থাকে, তাহলে তা স্বাভাবিক।


>> আপনার জিহ্বার রং যদি সাদাটে হয়ে যায়, তাহলে বুঝবেন খুব সম্ভবত সেটি ডিহাইড্রেশন বা মুখ অপরিষ্কার থাকার কারণে কোনো সংক্রমণ ঘটেছে। তবে পনিরের মতো জিভের মধ্যে সাদা স্তর পড়লে, তা লিউকোপ্লাকিয়ার মতো রোগের লক্ষণ হতে পারে। যার অন্যতম কারণ হলো ধূমপান। এছাড়া সাদা জিহ্বা ফ্লু’র ইঙ্গিতও দেয়। >> ফ্যাকাশেরঙা জিহ্বা শরীরে পুষ্টির ঘাটতি নির্দেশ করে। যা ডায়েট পরিবর্তন করে সহজেই সমাধান করা যায়। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও