কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শ্রীলঙ্কায় জ্বালানি স্টেশনে বিক্ষোভ, সেনাবাহিনীর গুলি

প্রথম আলো শ্রীলঙ্কা প্রকাশিত: ১৯ জুন ২০২২, ১৬:০৮

শ্রীলঙ্কার একটি জ্বালানি স্টেশনে ভিড় করা বিক্ষুব্ধ জনতার সঙ্গে সেনাসদস্যদের সংঘর্ষ হয়েছে। বিক্ষোভকারীদের ওপর ফাঁকা গুলি ছুড়েছে দেশটির সেনাবাহিনী। বিক্ষোভকারীরাও সেনাদের লক্ষ্য করে পাথর ছুড়েছেন। সংঘর্ষে চার বেসামরিক নাগরিক ও তিন সেনাসদস্য আহত হন। আজ রোববার কর্মকর্তারা এসব কথা জানান। খবর এএফপির।


১৯৪৮ সালে স্বাধীন হওয়ার পর সবচেয়ে বড় অর্থনৈতিক সংকটে শ্রীলঙ্কা। বৈদেশিক মুদ্রার মজুতসংকটে দেশটির সরকার খাবার, ওষুধ ও জ্বালানির মতো নিত্যপণ্য আমদানি করতে পারছে না। পেট্রল ও ডিজেল সংগ্রহের জন্য জ্বালানি স্টেশনগুলোতে ভিড় করা মানুষের নজিরবিহীন দীর্ঘ সারি তৈরি হচ্ছে। পরিস্থিতি মোকাবিলায় এসব স্টেশনে সেনা ও পুলিশ মোতায়েন করা হয়েছে।


স্থানীয় সময় গতকাল শনিবার রাতে এমনই একটি স্টেশনে দীর্ঘ সময় অপেক্ষার পর ক্রেতারা জানতে পারেন জ্বালানি শেষ। এ কথা শোনার পরই তাঁরা বিক্ষুব্ধ হয়ে ওঠেন। এ সময় সেনাসদস্যদের সঙ্গে বিক্ষুব্ধ জনতার সংঘর্ষ শুরু হয়। একপর্যায়ে ফাঁকা গুলি ছোড়েন সেনারা।


কলম্বোর ৩৬৫ কিলোমিটার উত্তরে ভিসুভামাদু এলাকার একটি জ্বালানি স্টেশনে এ ঘটনা ঘটে। শ্রীলঙ্কার সেনা মুখপাত্র নিলান্থা প্রেমারত্নে এএফপিকে বলেন, ২০ থেকে ৩০ জন একটি সামরিক যান লক্ষ্য করে পাথর ছুড়লে গাড়িটি ক্ষতিগ্রস্ত হয়।


পুলিশ বলছে, এ ঘটনায় চার বেসামরিক নাগরিক ও তিন সেনাসদস্য আহত হয়েছেন। অস্থিরতা ঠেকাতে এই প্রথম ফাঁকা গুলি ছুড়েছে সেনাবাহিনী। এর আগে গত এপ্রিলে রামবুক্কানা শহরে পেট্রল ও ডিজেল বিতরণ নিয়ে সংঘর্ষ ছড়ালে পুলিশের গুলিতে এক মোটরসাইকেল আরোহী নিহত হন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও