কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

খাদ্য উৎপাদন বাড়াতে চাষাবাদ শুরু করছে লঙ্কান সেনাবাহিনী

ঢাকা পোষ্ট শ্রীলঙ্কা প্রকাশিত: ১৮ জুন ২০২২, ২২:১৪

ভবিষ্যৎ খাদ্য ঘাটতি এড়ানো এবং উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে রাষ্ট্রীয় মালিকানাধীন অনুর্বর জমি চাষাবাদে অংশ নেবে শ্রীলঙ্কার সেনাবাহিনী। নতুন এক কৃষি কর্মসূচির আওতায় শ্রীলঙ্কার সেনাবাহিনী চলতি মৌসুমে দেড় হাজার একরের বেশি অনুর্বর এবং পরিত্যক্ত জমি চাষাবাদ করবে।


শনিবার দেশটির সংবাদমাধ্যম নিউজফার্স্ট ও ইকোনমি নেক্সটের বরাত দিয়ে ভারতীয় রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা পিটিআইয়ের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।


১৯৪৮ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর এবারই প্রথম সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটের মুখোমুখি হয়েছে শ্রীলঙ্কা। চলমান সংকটে খাদ্য নিরাপত্তা কর্মসূচির সম্পূরক হিসেবে দেশটির সেনাবাহিনী বৃহস্পতিবার গ্রিন এগ্রিকালচার স্টিয়ারিং কমিটি (জিএএসসি) গঠন করেছে।


করোনা মহামারি, জাতীয় অর্থনীতি পরিচালনায় সরকারের অদক্ষতা, বিশ্বজুড়ে জ্বালানির মূল্য বেড়ে যাওয়া ও রাষ্ট্রীয় কোষাগারে বৈদেশিক মুদ্রার মজুদ তলানিতে নেমে যাওয়ায় শ্রীলঙ্কায় বিপর্যয়কর পরিস্থিতি তৈরি হয়েছে। জ্বালানি এবং রান্না করার গ্যাস কেনার জন্য ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকলেও শূন্য হাতে ফিরতে হচ্ছে লঙ্কানদের।


বৈদেশিক মুদ্রার মজুত কমে যাওয়ায় খাদ্য, জ্বালানি ও ওষুধের মতো নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানি করতে পারছে না দক্ষিণ এশিয়ার এই দ্বীপ দেশটি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও