কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


বায়ু দূষণে দিল্লিতে গড় আয়ু কমেছে প্রায় ১০ বছর: রিপোর্ট

বিশ্বের সবচেয়ে দূষিত শহরের নাম দিল্লি। ভারতের জাতীয় রাজধানী এই শহরে বায়ু দূষণও প্রকট। এই পরিস্থিতিতে বায়ু দূষণের কারণে দিল্লির বাসিন্দাদের গড় আয়ু কমেছে প্রায় ১০ বছর। অন্যদিকে ভারতের অন্যতম বৃহৎ আরেক শহর লখনৌতে গড় আয়ু কমেছে ৯.৫ বছর।

য়ুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব এনার্জি পলিসি ইনস্টিটিউট অব শিকাগোর (ইপিআইসি) সর্বশেষ এয়ার কোয়ালিটি লাইফ ইনডেক্সে এই তথ্য তুলে ধরা হয়েছে। মঙ্গলবার (১৪ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

এতে বলা হয়েছে, ইউনিভার্সিটি অব এনার্জি পলিসি ইনস্টিটিউট অব শিকাগোর (ইপিআইসি) সর্বশেষ এয়ার কোয়ালিটি লাইফ ইনডেক্সের এই রিপোর্টে মূলত লাইফ এক্সপেক্টেন্সি বা আয়ুষ্কাল প্রত্যাশার বিপরীতে বায়ু দূষণের প্রভাব প্রকাশ করা হয়ে থাকে।

এনডিটিভি বলছে, ইন্দো-গাঙ্গেয় সমভূমি পৃথিবীর সবচেয়ে দূষিত অঞ্চল। ইপিআইসি’র এই রিপোর্ট অনুসারে, বর্তমান হারের মতো দূষণের মাত্রা অব্যাহত থাকলে ভারতের পাঞ্জাব রাজ্য থেকে পশ্চিমবঙ্গ রাজ্য পর্যন্ত ৫০ কোটির বেশি মানুষ গড় আয়ু ৭.৬ বছর হারাতে পারে।

রিপোর্টে আরও বলা হয়েছে, এর ফলে ধূমপানের চেয়েও বেশি মারাত্মক হয়ে উঠেছে বায়ু দূষণ। কারণ ধূমপানের কারণে মানুষ গড়ে ১.৫ বছর এবং শিশু ও মাতৃ অপুষ্টির কারণে ১.৮ বছর আয়ুষ্কাল হ্রাস হয়ে থাকে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন