কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভারতের উত্তর প্রদেশে ধ্বংস করা হচ্ছে মুসলিমদের বাড়িঘর

বিডি নিউজ ২৪ উত্তর প্রদেশ প্রকাশিত: ১৩ জুন ২০২২, ১৭:১৬

সহিংসতায় রূপ নেওয়া একটি প্রতিবাদের সঙ্গে জড়িত থাকার অভিযোগে কিছু মুসলিমের বাড়িঘর ধ্বংস করে দিচ্ছে ভারতের উত্তর প্রদেশের কর্তৃপক্ষ।


মহানবী হযরত মুহম্মদ (সা.)-কে নিয়ে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সাবেক দুই নেতার অবমাননাকর মন্তব্যের জেরে ওই প্রতিবাদ হয়েছিল। লোকজন যানবাহন ও দোকানপাটে হামলা চালালে কিছু রাজ্যে এসব প্রতিবাদ সহিংস হয়ে ওঠে।


এ ধরনের কিছু ঘটনার পর উত্তর প্রদেশে তিন শতাধিক ব্যক্তিতে গ্রেপ্তার করা হয়।  


বিবিসি জানিয়েছে, স্থানীয় কর্তৃপক্ষ রোববার মুসলিমদের মালিকানাধীন তিনটি বাড়ি গুড়িয়ে দিয়েছে, এসব বাড়ি অবৈধভাবে নির্মাণ করা হয়েছে বলে অভিযোগ তাদের; কিন্তু বাড়ির মালিকরা এ অভিযোগ প্রত্যাখ্যান করেছে।


এসব বাড়ি ধ্বংসের নিন্দা জানিয়েছেন বিরোধীদলীয় নেতারা। উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগি আদিত্যনাথের রাজ্য সরকার সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়কে লক্ষ্যস্থলে পরিণত করছে বলে অভিযোগ তাদের।


সমালোচকরা বলছেন, ২০১৪ সালে হিন্দু জাতীয়তাবাদী দল বিজেপি ক্ষমতায় আসার পর থেকে ভারতে ধর্মীয় মেরুকরণ আরও গভীর হয়েছে। গত কয়েক বছরে মুসলিমদের বিরুদ্ধে ঘৃণাসূচক মন্তব্য ও হামলা অনেক বেড়ে গেছে।


আদিত্যনাথের গণমাধ্যম উপদেষ্টা মৃত্যুঞ্জয় কুমারের একটি টুইটও ক্ষোভের কারণ হয়েছে। বুলডোজার দিয়ে একটি ভবন ভাঙ্গা হচ্ছে, এমন একটি ছবি টুইট করে তিনি লিখেছেন, “অবাধ্যরা মনে রাখবেন, প্রত্যেক শুক্রবারের পর একটি শনিবার আসবে।”


 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও