কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বেতন-ভাতায় ব্যয় বৃদ্ধি ১৫০% সুদ পরিশোধে বেড়েছে ১৮৮%

শেয়ার বিজ প্রকাশিত: ১২ জুন ২০২২, ০৮:০০

আগামী অর্থবছরের জন্য ছয় লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট উপস্থাপন করা হয়েছে গত ৯ জুন। এর মধ্যে সরকারের পরিচালন বাজেট চার লাখ ১৮ হাজার ৪৪৭ কোটি টাকার। এ বাজেটের সবচেয়ে বড় দুই খাত সুদ পরিশোধ ও সরকারের বেতন-ভাতা। পরিচালন ব্যয়ের ১৯ দশমিক ২১ শতাংশ তথা ৮০ হাজার ৩৭৫ কোটি টাকা যাবে সুদ পরিশোধে। আর ১৭ দশমিক ৭৫ শতাংশ তথা ৭৪ হাজার ২৬৬ কোটি টাকা যাবে বেতন-ভাতায়।


যদিও এ চিত্র নতুন নয়। প্রতি বছর পরিচালন বাজেটের সবচেয়ে বড় অংশই যায় সরকারের সুদ পরিশোধ ও বেতন-ভাতা খাতে। এছাড়া এ দুই খাতে সরকারের ব্যয় বাড়ছেই। এর মধ্যে পাঁচ বছরেই বেতন-ভাতা বাবদ সরকারের ব্যয় বেড়ে প্রায় দেড় গুণ বা ১৪৯ দশমিক ৫১ শতাংশ হয়েছে। তবে তিন বছর পর অর্থাৎ আট বছরে তা আরও বেড়ে দাঁড়াবে ২০৯ শতাংশ। ‘মধ্যমেয়াদি সামষ্টিক অর্থনৈতিক নীতি বিবৃতি ২০২২-২৩ থেকে ২০২৪-২৫’ শীর্ষক বাজেট প্রকাশনায় এ তথ্য তুলে ধরা হয়েছে।


এদিকে সুদ পরিশোধ ব্যয় পাঁচ বছরে বেড়ে হয়েছে প্রায় ১৮৮ শতাংশ। এ সুদ পরিশোধের ৯০ শতাংশ বা তারও বেশি যায় সরকারের অভ্যন্তরীণ তথা ব্যাংক ঋণ ও সঞ্চয়পত্রের সুদ পরিশোধে। বাকিটা বিদেশি ঋণের সুদ পরিশোধে ব্যয় হয়। বাংলাদেশ অর্থনৈতিক সমীক্ষা ২০২২তে এ তথ্য তুলে ধরা হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও