কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিশ্ব অর্থনীতির চলমান রূপান্তর ও ক্লিন এনার্জির গতিপথ

বণিক বার্তা মাইকেল স্পেন্স প্রকাশিত: ১০ জুন ২০২২, ০৮:২৬

বিশ্ব অর্থনীতি ও বাজারসংক্রান্ত সাম্প্রতিক আলোচনা একগুচ্ছ প্রশ্ন ঘিরে আবর্তিত হচ্ছে। বৈশ্বিক দৃশ্যপটে অনেক কিছুই দ্রুত বদলে যাচ্ছে। কাজেই সেগুলো সম্পর্কে একটা সুস্পষ্ট চিত্র হাজির করাটা কঠিন হলেও বড় কিছু বিষয় বৃহত্তর প্রেক্ষাপট তুলে ধরার জন্যই এ নিবন্ধের অবতারণা।


প্রথম প্রশ্নটি বেশ সোজাসাপটা। সেটি হলো, মন্দা কি বিস্তৃত ও গভীর হচ্ছে? সাম্প্রতিক সময়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) মতো প্রতিষ্ঠান বৈশ্বিক প্রবৃদ্ধি প্রাক্কলন তাত্পর্যজনকভাবে কমিয়েছে। আরো কমানোর আশঙ্কা আছে। বর্তমানে এটি উদ্বেগের একটা কারণ। একটি বিশ্বমন্দা—পরপর দুই প্রান্তিকে ঋণাত্মক জিডিপি প্রবৃদ্ধি হয়তো হবে না, কিন্তু সংঘাতের নাটকীয় বিস্তার কিংবা জ্বালানির মতো গুরুত্বপূর্ণ বাজার ক্ষতিগ্রস্ত হওয়ার মতো বড় কোনো অভিঘাত এ চিত্র বদলে দিতে পারে।


অবশ্য কিছু অর্থনীতি নিশ্চিতভাবে সংকুচিত হবে। তেল ও গ্যাসের উচ্চমূল্য সত্ত্বেও ভয়াবহ ও প্রলম্বিত পশ্চিমা অবরোধের কারণে রাশিয়ার জিডিপি অবশ্যই কমবে। উচ্চ জ্বালানি মূল্য, জীবাশা্ম জ্বালানি আমদানির ওপর ব্যাপক নির্ভরতা এবং রাশিয়ার সরবরাহ ব্যবস্থা থেকে নিজেকে গুটিয়ে নেয়ার বাধ্যবাধকতায় ইউরোপও মন্দার মুখোমুখি হতে পারে। মহামারীর প্রভাবের সঙ্গে বেড়ে চলা খাদ্য ও জ্বালানি মূল্যের কারণে আবার অনেক নিম্ন আয়ের দেশও কঠিন সময় পার করছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও