কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

২০২২-২৩ অর্থবছরের ভাগ্য নির্ধারণের বাজেট আজ

ঢাকা পোষ্ট জাতীয় সংসদ ভবন প্রকাশিত: ০৯ জুন ২০২২, ০৮:১৮

২০২২-২৩ অর্থবছরের ভাগ্য নির্ধারণের জাতীয় বাজেট ঘোষণা হতে যাচ্ছে আজ বৃহস্পতিবার (৯ জুন)। বর্তমান সরকারের ২২তম এবং বাংলাদেশের ৫১তম এ বাজেট বিকেল ৩টায় জাতীয় সংসদে উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ঘোষিত বাজেটেই আগামী এক বছর রাষ্ট্র পরিচালনার সব আয়-ব্যয় চূড়ান্ত হবে।  


অর্থ মন্ত্রণালয় জানায়, গত অর্থবছরে (২০২১-২২) ‘জীবন ও জীবিকার প্রাধান্য, আগামীর বাংলাদেশ’ এ স্লোগান নিয়ে দেশের ৫০তম বাজেট ঘোষণা করা হয় বৃহস্পতিবার (৩ জুন)। এবার ‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’ স্লোগান নিয়ে ৫১তম বাজেট ঘোষণা হতে যাচ্ছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বৈশ্বিক ঝুঁকি মোকাবিলা করে সক্ষমতার উন্নয়নে স্থিতিশীল জীবনযাপনই এবারের বাজেটের মূল চ্যালেঞ্জ। আন্তর্জাতিক মন্দাভাবের মধ্যেও কি থাকছে আগামী এক বছরের ভাগ্য নির্ধারণী বাজেটে, সেটিই পরিষ্কার করা হবে।


কোভিড থেকে রাশিয়া ইউক্রেন যুদ্ধের পর বৈশ্বিক চ্যালেঞ্জের মধ্যেই ২০২২-২৩ অর্থবছরের জন্য ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট উপস্থাপন করা হবে জাতীয় সংসদে। নতুন এ বাজেটে মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে ৭ দশমিক ৫ শতাংশ। এতে মূল্যস্ফীতি ধরা হবে ৫ দশমিক ৫ শতাংশ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও