কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

‘নিউক্লিয়াস’ প্রশ্নে সরকারের বয়ান সত্য নয়

ঢাকা পোষ্ট প্রকাশিত: ০৮ জুন ২০২২, ১৯:৪৩

নিউক্লিয়াস’ গঠন প্রশ্নে সরকারের উদ্দেশ্য প্রণোদিত বক্তব্য সত্য বিবর্জিত বলে দাবি করেছেন স্বাধীনতার পতাকা উত্তোলক, ডাকসুর ভিপি ও জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) আ স ম আবদুর রব। 


বুধবার এক বিবৃতিতে তিনি বলেন, ১৯৬২ সালে সিরাজুল আলম খান আব্দুর রাজ্জাক এবং কাজী আরেফ আহমেদকে নিয়ে স্বাধীন জাতি রাষ্ট্র নির্মাণের লক্ষ্যে গোপন সংগঠন ‘নিউক্লিয়াস’ গঠন করেন।


তিনি বলেন, ১৯৭০ সালের ফেব্রুয়ারি মাসে বঙ্গবন্ধুর পরামর্শে সিরাজুল আলম খান বিএলএফের হাইকমান্ডে শেখ ফজলুল হক মণি ও তোফায়েল আহমেদকে অন্তর্ভুক্ত করেন যা ইতিহাসের মীমাংসিত বিষয়। স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে সরকারের অজ্ঞতা এবং ইতিহাস বিকৃতির বিষয়টি দেশবাসীর কাছে উন্মোচিত।


রব বলেন, বঙ্গবন্ধু জীবিত থাকা অবস্থায় নিউক্লিয়াসের গঠন প্রশ্নে কোনো দিন টু শব্দটিও উচ্চারণ করেননি। বঙ্গবন্ধুকে নিয়ে শত শত গবেষণা গ্রন্থেও এ বিষয়ে একটি বাক্যও উত্থাপিত হয়নি। হঠাৎ স্বাধীনতার ৫০ বছর পর কোন তথ্য-উপাত্ত ছাড়াই নিউক্লিয়াস গঠন সম্পর্কে সরকারের বয়ান সত্যতার সঙ্গে সম্পর্কহীন। সিরাজুল আলম খান এবং নিউক্লিয়াস ঐতিহাসিক অনিবার্যতা বিধায় সরকার নিউক্লিয়াসকে আত্মসাৎ করার উদ্যোগ গ্রহণ করেছে। এটা সশস্ত্র মুক্তিসংগ্রাম ও স্বাধীনতার ইতিহাসকে একটি পরিবারের কাছে বলি দেওয়ার ভয়ংকর মানসিকতার বহিঃপ্রকাশ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও