কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাজেটে পুঁজিবাজারকে গুরুত্ব দিন

কালের কণ্ঠ আবু আহমেদ প্রকাশিত: ০৫ জুন ২০২২, ০৯:৫০

প্রতিবছরই জাতীয় বাজেট সামনে রেখে বিভিন্ন প্রভাবশালী মহল, তদবিরকারীপক্ষ, বাণিজ্য সংগঠন তাদের দাবিদাওয়া ও পরামর্শ পেশ করতে থাকে। সেগুলো অর্থ মন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) মনোযোগ দিয়ে শোনে এবং অনেক কিছু গ্রহণ করে। কিন্তু শেয়ারবাজারের ক্ষেত্রে এমনটা দেখা যায় না। বিনিয়োগকারীদের পক্ষ থেকে সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশন এবং ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের মতো সংগঠনগুলো বাজেটে কিছু প্রস্তাব দিয়ে থাকে।


এর বাইরে সংশ্লিষ্ট কিছু বিশেষজ্ঞ শক্তিশালী ও বিশ্বাসযোগ্য পুঁজিবাজার প্রতিষ্ঠার জন্য সংবাদমাধ্যমে বা সভা-সেমিনারের মাধ্যমে কিছু পরামর্শ দিয়ে থাকেন। কিন্তু দুঃখজনক হলো, বেশ কয়েক বছর ধরেই বাজেট প্রণয়নে যুক্ত ব্যক্তিরা পরামর্শগুলো গুরুত্বের সঙ্গে নেন না।  


শুধু তা-ই নয়, অতীতে দেখা গেছে, পুঁজিবাজার সম্পর্কিত যেসব প্রস্তাব সরকারের পক্ষে গ্রহণ করা সম্ভব ছিল, তা-ও গ্রহণ করা হয়নি। উল্টো পুঁজিবাজার যে সুবিধাটা পেয়ে আসছিল, সেটাও বাদ দেওয়া হয়েছে। এমন অনেক ঘটনা আছে। এই বাদ দেওয়া বা সংযোজনগুলো কিভাবে ঘটে? ফিসক্যাল মিজারস বা কর প্রস্তাব বা প্রণোদনার বিষয়গুলো নির্ধারণের মাধ্যমে কাজটা করা হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও