কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

একই অবকাঠামো শেয়ারের অনুমতি পাচ্ছেন ইন্টারনেট সেবাদাতারা

বাংলা ট্রিবিউন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) প্রকাশিত: ০২ জুন ২০২২, ১৭:২৪

একই অবকাঠামো (পপ, লাস্ট মাইল ক্যাবল) শেয়ার করার অনুমোদন পেতে যাচ্ছে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলো (আইএসপি)। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর আশ্বাস এবং নিয়ন্ত্রক সংস্থা-বিটিআরসির উদ্যোগে কাজটি বাস্তবায়িত হতে পারে বলে জানা গেছে। সংশ্লিষ্টরা বলছেন, এটা চালু হলে ইন্টারনেট সেবার মান ভালো হবে। ঝুলন্ত তারের (ওভারহেড ক্যাবল) জঞ্জালও কমবে। 


দেশে মোবাইল ফোন অপারেটররা বিভিন্ন টাওয়ার শেয়ার করতে পারে। এ জন্য তৈরি হয়েছে টাওয়ার শেয়ারিং নীতিমালা। টাওয়ার সেবা দিচ্ছে তৃতীয় পক্ষ। এ জন্য গঠিত হয়েছে একাধিক কোম্পানি। তারা একটি টাওয়ার নির্মাণ করে বিভিন্ন মোবাইল অপারেটরের কাছে ভাড়া দিচ্ছে। একটি টাওয়ার বিভিন্ন অপারেটর শেয়ার করায় টাওয়ার স্থাপন খরচ, রক্ষণাবেক্ষণ ব্যয় কমেছে। কমেছে টাওয়ারের সংখ্যা। মোবাইল অপারেটরগুলোর জন্য এই সুবিধা থাকলেও তা নেই আইএসপি প্রতিষ্ঠানগুলোর। আইএসপিগুলো এমনিভাবে একজনের অবকাঠামো অন্যরা ব্যবহার করতে চান। এর ফলে ঝুলন্ত তারের জঞ্জালও কমবে বলে মনে করেন সংশ্লিষ্টরা। 


এ বিষয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, অ্যাক্টিভ শেয়ারিংয়ের বিষয়টি বিটিআরসি’র (নিয়ন্ত্রক সংস্থা) সঙ্গে আলাপ করে ইতিবাচক সিদ্ধান্ত নেওয়া হবে। তিনি ইন্টারনেট ব্যবসায়ীদের অনুরোধ করেন, আপনারা ইন্টারনেট সেবাদানে ঝুলন্ত তার (ওভারহেড ক্যাবল) ব্যবহার করবেন না। মাটির নিচ দিয়ে ক্যাবল টেনে ইন্টারনেট সেবা দেবেন। তাহলে ওভারহেড ক্যাবলের চেয়ে কয়েকগুণ বেশি স্থায়িত্ব পাবেন। জঞ্জাল কমবে। শহর সুন্দর হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও