কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিদেশি কূটনীতিকরা কেন বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে কথা বলেন?

www.tbsnews.net মনোয়ারুল হক প্রকাশিত: ০২ জুন ২০২২, ১৫:৩৭

বাংলাদেশের রাজনীতিবিদরা সেই সুদূর কাল থেকেই বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতির বিষয়ে বিদেশি রাষ্ট্রদূতদের শরণাপন্ন হওয়ার এক সংস্কৃতি গড়ে তুলেছিলেন, যে ইতিহাসের সঙ্গে বাংলাদেশের প্রায় সব রাজনৈতিক দলই জড়িত। 


বিভিন্ন সময়ে রাজনৈতিক সংকটকালে রাজনৈতিক দলগুলোকে বিদেশি রাষ্ট্রদূতদের শরণাপন্ন হতে দেখা গেছে অতীতে। ফলে ক্রমান্বয়েই রাষ্ট্রদূতদের বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতিতে সরাসরি মন্তব্য করার পরিধি বৃদ্ধি পেয়েছে উত্তরোত্তর। সঙ্গে আছে আমাদের গণমাধ্যম। কখনো কোনো অনুষ্ঠানে যদি এদের সঙ্গে আনুষ্ঠানিকভাবে দেখা-সাক্ষাৎ হয়, তাৎক্ষণিকভাবে গণমাধ্যমের কর্মীরা বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতির বিষয়গুলো তুলে ধরেন তাদের সামনে, প্রশ্ন করেন দেশের রাজনীতি-সংক্রান্ত। 


ফলে প্রায়ই দেখা যায় এই কূটনীতিকবৃন্দ অথবা রাষ্ট্রদূতরা সরাসরি এ বিষয়ে মন্তব্য করেন। কূটনৈতিক শিষ্টাচারে এ ধরনের মন্তব্য করার এখতিয়ার কতটা আছে, সে প্রশ্ন আমরা করতে পারি। এ বিষয়ে পরিষ্কার কোনো সীমারেখা নেই হয়তো, তবে ভারতের অভ্যন্তরীণ রাজনীতির দিকে যখন আমরা তাকাই তখন অর্থনৈতিকভাবে শক্তিশালী রাষ্ট্রটির অভ্যন্তরীণ রাজনীতি নিয়ে এই রাষ্ট্রদূতদের কখনো মত প্রকাশ করতে দেখিনি। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও