কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

গর্ভবতী নারীদের জন্য দারুর উপকারি নারকেলের পানি

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ২৯ মে ২০২২, ০৯:৩৯

গর্ভবতী নারীদের নিজের ও সন্তানের দুজনের স্বাস্থ্য ধরে রাখতেই মনোযোগী হতে হয়। ফলে খাওয়া দাওয়ার ক্ষেত্রে তাদের খানিকটা সচেতন থাকতে হয়। গর্ভাবস্থায় যাতে সন্তানের কাছেও সঠিক পুষ্টি পৌঁছতে পারে তার দেখভালও করতে হয় মাকে। বলা হয়, এই সময় যাতে নারীরা অনেকটা পরিমাণ পানি পান করেন, তার দিকেও খেয়াল রাখতে হয়।
গর্ভাবস্থায় মহিলাদের ডায়েটে একাধিক বিষয়কে শামিল করা হয়। তারমধ্যে অন্যতম হল নারকেলের পানি। ডাবের পানিতে রয়েছে ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, ক্লোরাইড। এটি পান করলে শরীরে ইলেকট্রোলাইটস ও তরল পদার্থের পরিমাণ তৈরি হয়।


গর্ভবতী নারীদের গর্ভধারণের তৃতীয় মাস থেকেই উচিত নারকেলের পানি পান করা উচিত বলে মনে করেন অনেকে। এই সময় পুষ্টির প্রয়োজনীয়তা সবচেয়ে বেশি। একে মা ও শিশু দুজনেই পুষ্টিগুণে সমৃদ্ধ হয়।


নারকেলের পানি পান করলে শিশুর মস্তিষ্ক ভালো থাকে। ফলে এটি গর্ভাবস্থায় থাকা মা ও শিশু দুজনের পক্ষেই ভাল। তবে বেশি নারকেলের জল আবার শরীরে বিরূপ প্রতিক্রিয়াও তৈরি করতে পারে। গর্ভাবস্থায় রোজ এক গ্লাস করে নারকেলের পানিই যথেষ্ট শরীরের পক্ষে।


গর্ভাবস্থায় নারকেলের পানি পানের আরও উপকারিতা-


* নারকেলের পানি ব্লাড প্রেশারকে নিয়ন্ত্রণে রাখে। শরীরে রক্ত বাড়ায় এছাড়াও মূত্রাশয় থেকে আসা কোনো সংক্রমণকে রুখে দেয়।


* বুক জ্বালার সমস্যা থেকে নারকেলের পানি দেয় রেহাই। যে বুক জ্বালা গর্ভবতী থাকাকালীন বহু মহিলার ক্ষেত্রেই সমস্যা হয়ে ওঠে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও