কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সংসদীয় কমিটির বৈঠক নিয়ে তাঁদের আগ্রহ কম

প্রথম আলো জাতীয় সংসদ ভবন প্রকাশিত: ২৮ মে ২০২২, ০৮:২৭

সংসদীয় স্থায়ী কমিটিগুলো এমনিতেই নিয়মিত বৈঠক করে না। আবার অনিয়মিতভাবে যেসব বৈঠক হয়, সেসব বৈঠকেও সংসদ সদস্যদের বড় একটি অংশ অনুপস্থিত থাকেন। চলমান একাদশ জাতীয় সংসদের ১০টি সংসদীয় কমিটির মোট ১২৮টি বৈঠকের তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, মাত্র ২টি বৈঠকে কমিটির সব সদস্য উপস্থিত ছিলেন।


মন্ত্রণালয়ভিত্তিক ৮টি এবং বিষয়ভিত্তিক ২টি সংসদীয় কমিটির তথ্য বিশ্লেষণ করে এমন চিত্র পাওয়া গেছে। যে ১০টি সংসদীয় কমিটির গত তিন বছরের ১২৮টি বৈঠকের তথ্য পর্যালোচনা করেছে প্রথম আলো, সেসব কমিটির সদস্য ১০৫ জন। এর মধ্যে ৩৬ জন সংসদ সদস্যের নিজ নিজ সংসদীয় কমিটির বৈঠকে উপস্থিতি ছিল ৫০ শতাংশের কম।


মন্ত্রণালয়ভিত্তিক প্রতিটি সংসদীয় কমিটির সদস্য থাকেন সংশ্লিষ্ট মন্ত্রীসহ ১০ জন। বিষয়ভিত্তিক কমিটির সদস্যের সংখ্যা সাধারণত ১০ জনের চেয়ে বেশি হয়। মন্ত্রণালয়ভিত্তিক যেসব কমিটির তথ্য পর্যালোচনা করেছে প্রথম আলো, সেগুলোর মধ্যে রয়েছে স্বরাষ্ট্র; বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ; প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান; মুক্তিযুদ্ধ; মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়; রেলপথ; যুব ও ক্রীড়া এবং নৌপরিবহন মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। আর বিষয়ভিত্তিক দুটি কমিটি হচ্ছে সরকারি হিসাব এবং সরকারি প্রতিষ্ঠান–সম্পর্কিত সংসদীয় কমিটি। প্রতিটি সংসদীয় কমিটি সাধারণত ১০টি বৈঠক করার পর জাতীয় সংসদে প্রতিবেদন দিয়ে থাকে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও