কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অনিদ্রা দূর করতে

দেশ রূপান্তর প্রকাশিত: ২৮ মে ২০২২, ০৮:০৭

পর্যাপ্ত ঘুম সুস্থ জীবনের অন্যতম প্রধান চাবিকাঠি। ঘুমের সমস্যা বাড়তে থাকলে দেখা দিতে পারে স্থায়ী অনিদ্রার সমস্যা। চিকিৎসাশাস্ত্রে একে ইনসমনিয়া বলে। এই সমস্যায় আক্রান্ত ব্যক্তিরা যেমন তাড়াতাড়ি ঘুমাতে যেতে পারেন না, তেমনি একবার ঘুম ভেঙে গেলে ফের ঘুমাতে মারাত্মক অসুবিধা বোধ করেন। ঘুমের সমস্যা অবহেলা করা ঠিক নয়। বিশেষজ্ঞদের মতে, প্রতিদিনের জীবনচর্চায় দুটি বিষয় যোগ করলে সমাধান হতে পারে অনিদ্রার সমস্যার।


নিয়মিত শরীরচর্চা


নিয়মিত শরীরচর্চা করলে যেমন ঘুম তাড়াতাড়ি আসে, তেমনি একবার ঘুমিয়ে পড়লে ঘুম ভাঙে দেরিতে। কারও কারও মতে শরীরচর্চার সময় দেহের অভ্যন্তরীণ তাপমাত্রা বৃদ্ধি পায়। শরীরচর্চার পর সেই তাপমাত্রা কমতে থাকে। ঘুমিয়ে পড়ার সময় যেভাবে দেহের অভ্যন্তরীণ তাপমাত্রা হ্রাস পায়, তার সঙ্গে এই তাপমাত্রা হ্রাসের মিল রয়েছে।


স্বল্প সময়ের ঘুম



লম্বা সময় ঘুমিয়ে থাকার চেষ্টা করার বদলে কিছুক্ষণ পরপর অল্প সময়ের জন্য ঘুমিয়ে নেওয়ার চেষ্টা করলে কিছুটা হলেও দূর হতে পারে অনিদ্রার সমস্যা। অনেকেরই দুপুরে ভাতঘুম দেওয়ার অভ্যাস থাকে। এই সময় দীর্ঘক্ষণ শুয়ে থাকলে ঘুম তো হয়ই না, উল্টো দুপুরে দীর্ঘক্ষণ শুয়ে থাকার ফলে রাতে ঘুম আসতে চায় না। এজন্য দিনের বেলা মাঝেমধ্যে কিছু সময় ঘুমিয়ে নিতে পারলে ক্লান্তি ও মানসিক চাপের হাত থেকে কিছুটা আরাম মিলতে পারে, যা পরোক্ষভাবে অনিদ্রার সমস্যা কমাতে সহায়তা করে।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও