কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জীবনে ভোগ নাকি উপভোগ

www.ajkerpatrika.com প্রকাশিত: ২৬ মে ২০২২, ১৪:৫৫

ক্ষণগণনার জীবন ঘিরেই আমাদের যত আয়োজন। সেই আয়োজনে যাপন থাকে উচ্চ স্বরে। যাপনের চাপে উদ্‌যাপনের হাহাকার বর্তমান আধুনিক কংক্রিটের জীবনে প্রায়ই শুনি। ভোগ যতটা দামামা বাজিয়ে যায়, উপভোগ কিন্তু থাকে ততটাই অনুচ্চারে। আর সে কারণেই জীবনে ভোগ আর উপভোগ দ্বন্দ্ব সমাস।


ভোগ ও উপভোগ


ভোগ-উপভোগ গুলিয়ে যায় প্রায়ই। কারণ এ দুইয়ের সঙ্গেই সুখ বা তৃপ্তি লাভের সম্পর্ক আছে। সব উপভোগ ভোগ হলেও, সব ভোগে উপভোগ হয় না। আর তাতেই এ দুইয়ে পার্থক্য হয়ে যায় সমুদ্র সমান।
তত্ত্বের ভাষায়, ভোগ আপনার প্রতি ঘটে, আপনাতে সৃষ্ট হয় না। ভোগ অনিচ্ছাকৃত হতে পারে, তাতে সুখের পাশাপাশি যন্ত্রণাও থাকতে পারে। কিন্তু উপভোগে নিজের চেষ্টা থাকতেই হয়, উদ্যোগী হতেই হয়। উপযুক্ত ভোগে মানবিকতা মিশে থাকে এন্তার। উদাহরণ সহযোগে বলি। ধরুন, আপনার সাবান কেনা দরকার গোসলের জন্য। আপনি বাজার থেকে সাবান কিনে সেই অভাব মেটাতেই পারেন। কিন্তু একদিন যদি নিজে হ্যান্ডমেড সাবান বানিয়ে তা ব্যবহারের ইচ্ছা পোষণ ও তা বাস্তবায়নের দিকে এগিয়ে যান, তবে সেটি হবে উপভোগ। কারণ ওতে আপনার সৃষ্টির মনোতুষ্টি প্রবলভাবে জড়িত। বাজার থেকে কেনা সাবানে শরীর পরিষ্কার হলেও মনের খোরাক মেটে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও