কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


১০৮ বিলাসবহুল গাড়ি আবারও নিলামে উঠছে

পর্যটকদের কারনেট সুবিধায় আনা বিলাসবহুল পুরনো গাড়িগুলো আবারও নিলামে তুলছে চট্টগ্রাম কাস্টমস। ১০৮টি গাড়ি বিক্রিতে সাধারণ ও অনলাইন দুই পদ্ধতিতেই নিলামের আয়োজন করছে কাস্টমস। আগামী ২৯ মে ক্যাটালগ কিনে ১২ থেকে ১৩ জুন জমা দেওয়া যাবে। কেনার আগে গাড়িগুলো বন্দরের ভেতর গিয়ে সরেজমিনে দেখার সুযোগও দিচ্ছে কাস্টমস।

বিশ্বের সবচেয়ে দামি ব্র্যান্ডের এই গাড়িগুলো ১০ বছর ধরে পড়ে আছে চট্টগ্রাম বন্দরের নিলাম শেডে। এ পর্যন্ত নিলামে উঠেছে অন্তত আটবার, কিন্তু গাড়ি বিক্রি হয়েছে মাত্র তিনটি। এসব গাড়ি নিলামে বিক্রি না হওয়ার প্রধান দুটি কারণ ছিল বাণিজ্য মন্ত্রণালয় থেকে কমার্শিয়াল পারমিট বা সিপি না পাওয়া এবং রিজার্ভ ভ্যালু বা সংরক্ষিত মূল্য নির্ধারণ। এর মধ্যে ব্যাপক প্রচেষ্টা চালিয়ে সবগুলো গাড়ির সিপি আগেভাগেই অনুমোদন এনেছে কাস্টমস কর্তৃপক্ষ। ফলে বড় ধরনের জটিলতা থেকে রেহাই পেল কাস্টমস। এখন সংরক্ষিত মূল্য সঠিকভাবে নির্ধারণ করলেই গাড়িগুলো নিলামে বিক্রি নিশ্চিত হবে।

সেই প্রক্রিয়ায় কতটুকু এগোল কাস্টমস—জানতে চাইলে চট্টগ্রাম কাস্টমস কমিশনার মোহাম্মদ ফখরুল আলম কালের কণ্ঠকে বলেন, ‘সবচেয়ে বড় জটিলতা ছিল সিপি অনুমোদন। শুধু এই কারণে নিলামে সর্বোচ্চ দর ওঠার পরও অনেক গাড়ি আমরা শেষ পর্যন্ত বিক্রি করতে পারিনি। ফলে এবার আমরা সিপির অনুমোদন আগেই নিশ্চিত করেছি ক্রেতাদের। সিপি নিয়েই নিলাম ডাকছি। ’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন