কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আগামী নির্বাচনে বিএনপির কৌশল কী হবে

প্রথম আলো মহিউদ্দিন আহমদ প্রকাশিত: ২৪ মে ২০২২, ১৩:৫৭

বিএনপি কি একটি বড় দল? বিএনপির নেতা-কর্মীরা প্রায়ই জোরগলায় দাবি করেন, তাঁরা দেশের বৃহত্তম রাজনৈতিক দল। এমনকি তাঁরা এ-ও বলে থাকেন, তাঁদের দল সবচেয়ে জনপ্রিয়। ক্ষমতাসীন দলকে চ্যালেঞ্জ জানিয়ে তাঁরা বলে যাচ্ছেন—একটি অবাধ নির্বাচনের আয়োজন করে দেখুন তো একবার, তাতেই বোঝা যাবে কোন দলের জনপ্রিয়তা বেশি?


জাতীয় সংসদের দিকে তাকালে বিএনপিকে বড় দল মনে হয় না। আঙুলে গোনা মাত্র কয়েকজন সদস্য সেখানে এক পাশে পেছনের সারির চেয়ারগুলোয় বসে আছেন। একটা প্রচণ্ড ঝড় এসে গাছের সব কটি আম ফেলে দিলে দু-একটি বোঁটায় যে কয়টা আম ঝুলে থাকে, অনেকটা সে রকম। তারপরও তাঁরা কয়েকজন সুযোগ পেলেই তর্ক-বিতর্ক করেন। তাঁদের শোরগোলে অনেকেরই গাত্রদাহ হয়। খবরের কাগজ পড়ে আমরা যে কথা জানতে পারি।


বিএনপির দিকে তাকালে দলটাকে এখন ছন্নছাড়া মনে হতে পারে। দলের প্রধান নিজ গৃহেই অন্তরীণ। তঁার কোনো প্রকাশ্য রাজনৈতিক তৎপরতা নেই। হয়তো এই শর্ত মেনেই তিনি বাড়িতে আছেন। আমি আইনকানুন কম বুঝি। সবটা বলতে পারব না। দলের ভাইস চেয়ারম্যান তথা ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান মামলাজটে ফেঁসে গেছেন। ইতিমধ্যে একটি মামলায় তাঁর যাবজ্জীবন কারাদণ্ড হয়েছে। আইনের চোখে তিনি ফেরারি আসামি। ডিজিটাল ব্যবস্থায় দলের সঙ্গে যুক্ত আছেন তিনি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও