কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যে কারণে রাতের ফ্লাইটে বিদেশ সফর করেন নরেন্দ্র মোদি

প্রথম আলো ভারত প্রকাশিত: ২৩ মে ২০২২, ১৬:৪২

গত ১৫ দিনেরও বেশি সময় একের পর এক বিদেশ সফর নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। চলতি মাসের শুরুর দিকে তিন দিনের সফরে জার্মানি, ডেনমার্ক এবং ফ্রান্স গিয়েছেন তিনি। এরপর বুদ্ধপূর্ণিমা উপলক্ষে নেপাল সফরে যান তিনি। আর কাল মঙ্গলবার যোগ দিচ্ছেন জাপানের টোকিওতে অনুষ্ঠেয় চার দেশীয় জোটের কোয়াড সংলাপে।


তাঁর বিভিন্ন সফরসূচি পর্যবেক্ষণের ভিত্তিতে ভারতের সংবাদমাধ্যম ডিএনএ ইন্ডিয়া বলছে, নরেন্দ্র মোদি বেশির ভাগ সময় রাতে সফর করে থাকেন। দিনে বিভিন্ন বৈঠকে অংশ নেন। এরপর রাতের ফ্লাইটে অপর গন্তব্যের উদ্দেশে রওনা হন। জাপান সফরের ক্ষেত্রেও এর ব্যতিক্রম হচ্ছে না। নরেন্দ্র মোদি বিদেশ সফরের জন্য কেন রাতের ফ্লাইট বেছে নেন, তার সম্ভাব্য কারণ অনুসন্ধানের চেষ্টা করেছে ডিএনএ।


সব মিলিয়ে চলতি মাসেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিদেশ সফরের সংখ্যা দাঁড়াচ্ছে পাঁচে। এগুলোর সফরসূচি পর্যালোচনা করে দেখা যায়, নরেন্দ্র মোদি জার্মানি ও ডেনমার্কে এক রাত করে কাটিয়েছেন। জাপানেও তিনি এক রাত কাটাবেন, পরবর্তী রাতের ফ্লাইটে তিনি দেশে ফিরবেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চেনেন এমন একটি সূত্র ডিএনএকে বলেন, এর উদ্দেশ্য হলো সময় বাঁচানো। তাঁর তথ্য অনুযায়ী, নরেন্দ্র মোদির মধ্যে এ ধরনের প্রবণতা নতুন কিছু নয়। ১৯৯০–এর দশকের শেষের দিকে তিনি যখন সাধারণ নাগরিক হিসেবে চলাচল করতেন, তখনো তিনি বিদেশ সফরের ক্ষেত্রে একই কায়দা অনুসরণ করতেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও