কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিদ্যুৎ-গ্যাসের দাম বাড়লে লাভের চেয়ে লোকসান বেশি

ডেইলি স্টার সম্পাদকীয় প্রকাশিত: ২৩ মে ২০২২, ১১:৫৪

বিদ্যুৎ ও গ্যাসের দাম বৃদ্ধির বিষয়ে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) সতর্কবার্তার দিকে সরকারকে দৃষ্টি দেওয়ার আহ্বান জানাই।


সংস্থাটি সম্প্রতি বলেছে, এখনই বিদ্যুৎ ও গ্যাসের দাম বাড়ানো আত্মঘাতী হবে। কারণ, এতে বিভিন্ন পণ্যের উৎপাদন খরচ উল্লেখযোগ্যভাবে বেড়ে যাবে এবং তাতে করে রপ্তানিমুখী পণ্যের ক্ষেত্রে অন্যান্য দেশের সঙ্গে প্রতিযোগিতা করা অসম্ভব হয়ে পড়বে।


বৈদেশিক মুদ্রার বিনিময় হারের ক্ষেত্রে চলমান অস্থিতিশীলতার মধ্যে যখন আমাদের বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে আসছে, এ অবস্থায় রপ্তানি কমে আসা মানে দেশের অর্থনীতিকে ভয়াবহ ক্ষতির দিকে নিয়ে যাওয়া।


রপ্তানি কমে এলে বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর যে প্রভাব পড়বে, তাতে আমাদের ব্যবসা খাতে ব্যাপক ধস নামার আশঙ্কা সৃষ্টি হবে।


শিল্পখাতে উৎপাদন খরচ বেড়ে যাওয়ার পাশাপাশি রেকর্ড মুদ্রাস্ফীতির কারণে ভোক্তাদের ওপর চাপ বেড়ে যায় এবং এতে মানুষের প্রকৃত আয় আরও কমে আসে। যেহেতু নিম্ন ও মধ্যম আয়ের মানুষ ইতোমধ্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য সংগ্রহ করতে হিমশিম খাচ্ছে, এ অবস্থায় সরকারের উচিত মুদ্রাস্ফীতি যেন আর না বাড়ে তা নিশ্চিত করা এবং এটাকেই সরকারের এক নম্বর অগ্রাধিকার তালিকায় রাখা উচিত।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও