কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


‘অনুমানে’ প্রকল্প, ব্যয় বাড়ছে ১,৩০০ কোটি টাকা

চট্টগ্রামে নগরের লালখান বাজার থেকে বিমানবন্দর পর্যন্ত যে উড়ালসড়ক বা এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ করা হচ্ছে, সেটির প্রকল্প নেওয়া হয়েছিল ‘অনুমানে’র ভিত্তিতে ‘তড়িঘড়ি’ করে। এখন প্রকল্প বাস্তবায়ন করতে গিয়ে ব্যয় বাড়ছে প্রায় ১ হাজার ৩০০ কোটি টাকা। সঙ্গে প্রকল্পের মেয়াদ বাড়ছে চার বছর। যদিও প্রকল্পটি বাস্তবায়ন শেষ হওয়ার কথা তিন বছরে।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) ১৬ কিলোমিটার দৈর্ঘ্যের এই উড়ালসড়ক প্রকল্প বাস্তবায়ন করছে। নির্মাণকাজ পেয়েছে ঠিকাদারি প্রতিষ্ঠান ম্যাক্স-র‌্যাঙ্কিন জেভি।

নথিপত্র অনুযায়ী, ২০১৭ সালের জুলাই মাসে উড়ালসড়ক প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) অনুমোদন পায়। নির্মাণকাজ শেষ হওয়ার কথা ছিল ২০২০ সালের জুনে। শুরুতে নির্মাণের ব্যয় ধরা হয়েছিল প্রায় ৩ হাজার ২৫০ কোটি টাকা। নতুন করে ব্যয় প্রায় ৪ হাজার ৫৫০ কোটি টাকা নির্ধারণ করে এবং মেয়াদ ২০২৪ সালের জুন পর্যন্ত বাড়ানোর প্রস্তাব দিয়ে সংশোধিত উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) সম্প্রতি গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ে জমা দেওয়া হয়েছে।

সিডিএর নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প পরিচালক মো. মাহফুজুর রহমান প্রথম আলোকে বলেন, সংশোধিত ডিপিপি এখনো চূড়ান্ত অনুমোদন হয়নি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন