কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সবচেয়ে দামি কোম্পানির খেতাব হারাল অ্যাপল, শীর্ষে আরামকো

www.ajkerpatrika.com প্রকাশিত: ১৩ মে ২০২২, ০৯:৪৮

বিশ্বের সবচেয়ে দামি কোম্পানি হিসেবে অবস্থান হারিয়েছে প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। তার পরিবর্তে শীর্ষস্থান দখল করেছে সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত তেল ও গ্যাস উৎপাদনকারী প্রতিষ্ঠান আরামকো। আরামকো প্রায় দুই বছর পর অ্যাপলের কাছ থেকে শীর্ষস্থান পুনরুদ্ধার করল। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন এ তথ্য জানিয়েছে। 


শেয়ারবাজারে বিনিয়োগকারীরা অ্যাপলের শেয়ার কেন বিক্রি করে দিচ্ছেন এমন প্রশ্নের জবাবে বিশ্লেষকেরা বলছেন, অ্যাপলের শেয়ার দর কমতে থাকায় বিনিয়োগকারীরা অ্যাপলের চেয়েও কম ঝুঁকিপূর্ণ সম্পদে বিনিয়োগ করার বিষয়টি বিবেচনা করছেন। এদিকে, বিটকয়েনসহ অন্যান্য প্রধান ক্রিপ্টোকারেন্সি ও ডিজিটাল অ্যাসেটের শেয়ারেরও তীব্র দরপতন অব্যাহত রয়েছে। 


বুধবার নিউইয়র্কে অ্যাপলের শেয়ার ৫ শতাংশের বেশি কমেছে। এর ফলে স্টক মার্কেট অ্যাপলের শেয়ারের মূল্য দাঁড়িয়েছে ২ হাজার ৩৭০ বিলিয়ন ডলারে। বিপরীতে আরামকোর শেয়ারের নিট মূল্য প্রায় ২ হাজার ৪২০ বিলিয়ন ডলার। ২০২০ সালের পর এই প্রথম আবারও শীর্ষস্থানে উঠে এল আরামকো। অপরিশোধিত তেল ও প্রাকৃতিক গ্যাসের দাম বেড়ে যাওয়ায় চলতি বছর জ্বালানি উৎপাদনকারী প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য বেড়েছে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও