কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পুলিশের বিরুদ্ধে মামলার ৪২% নারী নির্যাতনের

সমকাল প্রকাশিত: ১৩ মে ২০২২, ০৮:১৮

পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) এসপি মোক্তার হোসেন সম্প্রতি সহকর্মীকে ধর্ষণের মামলা থেকে অব্যাহতি পেয়েছেন। মামলার বাদী ওই নারী পরিদর্শককে বিয়ে করায় এসপিকে অব্যাহতি দেন আদালত। মামলা হওয়ার পর বিয়ের মাধ্যমে আপস করেছেন অভিযুক্ত পুলিশ কর্মকর্তা। নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে আপসনামা দাখিল করায় ধার্য গুরুতর অভিযোগটি বিচার পর্যন্ত গড়ায়নি।


নারী নির্যাতন, মাদকসহ নানা অপরাধের ঘটনায় সারাদেশে পুলিশ সদস্যের বিরুদ্ধে মামলার ঘটনা বাড়ছে। পুলিশ সদর দপ্তরের প্রতিবেদনে দেখা গেছে, গড়ে বছরে ১৮ হাজার পুলিশ সদস্যের বিরুদ্ধে বিভিন্ন ধরনের অভিযোগ আসে। প্রায় দুই হাজার জন নানা মাত্রায় সাজা পান।


২০২০ সালের ১ জানুয়ারি থেকে চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সদস্যদের বিরুদ্ধে ২১৬টি মামলা হয়েছে। মোট ২০৬ পুলিশ সদস্যের বিরুদ্ধে এসব মামলা হয়েছে। কয়েকজনের বিরুদ্ধে একাধিক মামলা হয়েছে। তার মধ্যে শুধু ৮৬ জনের (৪২ শতাংশ) বিরুদ্ধে মামলা হয়েছে নারী ও শিশু নির্যাতন দমন আইনে। মাদক-সংক্রান্ত অপরাধে মামলা হয়েছে ৩৮ জনের বিরুদ্ধে বা ১৮ শতাংশ। অর্থাৎ ঢাকায় পুলিশের বিরুদ্ধে মামলার ৬০ শতাংশই নারী নির্যাতন ও মাদকের।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও