কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মাঠ, নদী, বন দখল এবং উন্নয়নের নতুন সংজ্ঞা

সমকাল জাহেদ উর রহমান প্রকাশিত: ১২ মে ২০২২, ১০:০৭

করোনার পর দীর্ঘকালীন ছুটি শেষে যখন স্কুলসহ সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলল, তখন ঢাকা আক্ষরিক অর্থেই এক স্থবির নগরীতে পরিণত হয়েছিল। গাড়িতে চড়ে যাওয়ার গতিবেগ কমে এসেছিল হাঁটার চাইতেও। এই অচল ঢাকার সঙ্গে তীব্র গরমে মানুষের নাভিশ্বাস উঠেছিল। ঈদের আপাত শান্তির অবস্থা কেটে কয়েক দিনের মধ্যেই আবার ঢাকা চলে যাবে সেই পরিস্থিতিতে- ভাবতেই আতঙ্ক ভর করে।



দীর্ঘ গবেষণা করে অনেক সংস্থার মাধ্যমে ঢাকা শহরের পরিবহন পরিকল্পনা করা হয়েছিল। সেসব গবেষণার অনেক পরামর্শের মধ্যে মূল পরামর্শ ছিল ব্যক্তিগত গাড়িকে নিরুৎসাহিত করার কঠোর পদক্ষেপ নিয়ে গণপরিবহনকেন্দ্রিক পরিবহন পরিকল্পনা করা। একটা শহরে যত রাস্তা প্রয়োজন তার তুলনায় মাত্র এক-তৃতীয়াংশ আছে ঢাকা শহরে। তাই এ শহরকে চালু রাখতে এর কোনো বিকল্প ছিল না। কিন্তু আমরা করিনি সেটা।



সর্বোপরি ঢাকার বিকেন্দ্রীকরণ হয়নি একেবারেই, বরং দেশের সবকিছুকে আরও বেশি করে স্রেফ কেন্দ্রীভূত করে ফেলা হচ্ছে ঢাকায়। কর্মসংস্থান, শিক্ষা, স্বাস্থ্যের মতো মানুষের নূ্যনতম প্রয়োজন মেটানোর ব্যবস্থা সারাদেশে ছড়িয়ে-ছিটিয়ে দিতে না পারলে পরিবহন নিয়ে যত পরিকল্পনাই করা হোক; আখেরে অচল ঢাকা আর সচল হবে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও