কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি: চাপ সরান, তাপ কমান

সমকাল সম্পাদকীয় প্রকাশিত: ১২ মে ২০২২, ১০:০২

মধ্যবিত্ত ও নিম্ন আয়ের মানুষের জীবনযাপনে অঙ্কের হিসাব কষা চলছে খরচের ক্ষেত্রে। অনেকেই নিতান্ত প্রয়োজনের বাইরে কোনো কিছুর দিকেই হাত বাড়াচ্ছেন না। বুধবার সমকালে 'সংসারে ব্যয়ের চাপ রেস্তোরাঁয় উত্তাপ' শিরোনামে শীর্ষ প্রতিবেদনে যে চিত্র উঠে এসেছে, তাতে দেখা যায় ভোজ্যতেলের দাম এক লাফে অস্বাভাবিক বৃদ্ধির ফলে এর বিরূপ প্রভাব বহুমুখী হয়ে উঠেছে।



ভোজ্যতেল নিয়ে যখন সংকট চলছে, তখন লাফিয়ে লাফিয়ে বাড়ছে পেঁয়াজের দামও। কৃষকের স্বার্থ বিবেচনা করে সরকার পেঁয়াজ আমদানি বন্ধ রাখার বিলম্বিত এই সিদ্ধান্তের কার্যত কোনো সুফল তো নয়ই, উপরন্তু ভোক্তার ওপর আরও চাপ বেড়েছে। কৃষকের উৎপাদিত পেঁয়াজ হাতছাড়া হয়ে আড়তদার-মজুতদারের কবজায় চলে গেছে। এ অবস্থায় কৃষক ও ভোক্তাশ্রেণি উভয়ে ক্ষতিগ্রস্ত হলেও মধ্যস্বত্বভোগীদের পোয়াবারো।


আমরা মনে করি, দ্রুত ভোক্তার স্বার্থে অসময়ে নেওয়া এই সিদ্ধান্ত বাদ দিয়ে পেঁয়াজ আমদানি করে বাজারে সরবরাহ স্বাভাবিক করা প্রয়োজন। বুধবারই সমকালের ভিন্ন একটি প্রতিবেদনে বলা হয়েছে, দেশের বিভিন্ন স্থানে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর অভিযান চালিয়ে ১ লাখ ৬৭ হাজার ৪০৬ লিটার ভোজ্যতেল অবৈধভাবে মজুতকারীদের 'গোপন গুদাম' থেকে উদ্ধার করেছে। জরিমানা করা হয় ৬ লাখ ৩৭ হাজার টাকা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও