কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অভুক্ত মানুষ কেন সরকারি ত্রাণ ফিরিয়ে দেয়?

ডেইলি স্টার সামসুদ্দোজা সাজেন প্রকাশিত: ০৯ মে ২০২২, ১৯:১৮

দ্য ডেইলি স্টারসহ দেশের বিভিন্ন জাতীয় দৈনিকে গতকাল একটি ছবি ছাপা হয়। ছবির বিষয়বস্তু ছিল সরকারি ত্রাণ ফিরিয়ে দিয়েছে বান্দরবানের লামা উপজেলার সরই ইউনিয়নের ৩টি ম্রো ও ত্রিপুরা পাড়ার (লাংকমপাড়া, জয়চন্দ্রপাড়া ও রেংয়েনপাড়া) বাসিন্দারা। গত ২৬ এপ্রিল একটি রাবার কোম্পানির লাগানো আগুনে তাদের জুমচাষের বাগান পুড়ে যায়। ফলে জুম বাগানের উপর নির্ভরশীল ম্রো ও ত্রিপুরা পরিবারগুলো চরম খাদ্য সংকটে পড়ে। পাড়ার সুপেয় পানির ঝর্ণাটিও প্রায় নষ্ট হয়ে যাওয়ায় খাবার পানির সংকটও তীব্র আকার ধারণ করেছে। এই চরম মানবেতর পরিস্থিতিতেও কেন তারা সরকারি ত্রাণ ফিরিয়ে দিলো? এই প্রশ্নের উত্তর খুঁজে পাওয়া যাবে আরও কয়েকটি প্রশ্নের উত্তরে।


প্রথম প্রশ্ন, আগুন লাগানোর ঘটনাটি ঘটে ২৬ এপ্রিল। শুরু থেকেই স্থানীয় প্রশাসন এই ব্যাপারে ওয়াকিবহাল ছিল। স্থানীয় পুলিশ ঘটনার সত্যতা আমলে নিয়ে ইতোমধ্যে লামা রাবার ইন্ড্রাস্ট্রিজের ২ জন কর্মচারীকে গ্রেপ্তারও করেছে। তারপরও ক্ষতিগ্রস্ত ও অভুক্ত মানুষের কাছে ত্রাণ পৌঁছাতে ১৩ দিন সময় লাগল কেন?


গত ২০ মার্চ লামা রাবার ইন্ডাস্ট্রিজ কর্তৃক ভূমি দখলের প্রতিবাদে এই ৩টি পাড়ার বাসিন্দারা বান্দরবান জেলা প্রশাসনের কার্যালয়ের সামনে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করে। ওই সমাবেশে লাংকম পাড়ার কারবারি (প্রধান) লাংকম ম্রো অভিযোগ করেছিলেন, 'লামা রাবার ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পরিচালক কামাল উদ্দিন কয়েকজন স্থানীয়ের সহায়তায় আমাদের প্রায় ৩০০ একর জুম ভূমি দখল করেছে। প্রতিবাদ করতে চাইলে বিভিন্ন সময় আমাদের বিরুদ্ধে এই কোম্পানি মামলা করে। … তারা আমাদের আম, কলা, আনারস, বাঁশ বাগান কেটে দিয়েছে। আমরা স্থানীয় প্রশাসনকে অনেকবার জানিয়েছি। কিন্তু কেউ আমাদের আর্তনাদ শোনে না।' ২০১৯ সালেও ভূমি দখলের প্রতিবাদ করায় রাবার কোম্পানি ৬ জনের বিরুদ্ধে মামলা করে বলে জানান লাংকম ম্রো। মামলায় তাকেও আসামি করা হয়। বিক্ষোভকারীরা দখল হয়ে যাওয়া জুমের বাগান, পাহাড় এবং ভূমি ফেরত পাওয়ার আশায় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপও কামনা করেন। এর একমাস পরেই আগুন লাগানোর ঘটনাটি ঘটে। এই দীর্ঘ সময় ধরে চলে আসা ভূমি দস্যুতার বিরুদ্ধে সরকার বিশেষ করে স্থানীয় প্রশাসন ও সংশ্লিষ্ট মন্ত্রণালয় কোনো ব্যবস্থা নিয়েছিল?

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও