কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিদেশে তৈরি কম্পিউটার ব্যবহার না করার নির্দেশ চীন সরকারের

www.ajkerpatrika.com চীন প্রকাশিত: ০৭ মে ২০২২, ১৬:৪৪

চীন সরকার তাদের রাষ্ট্রীয় সংস্থাগুলোকে বিদেশে তৈরি পিসি (ব্যক্তিগত কম্পিউটার) ব্যবহার না করার নির্দেশ দিয়ে বলেছে, আগামী দুই বছরের মধ্যে সব বিদেশি ব্র্যান্ডের পিসি অপসারণ করে দেশীয় পিসি প্রতিস্থাপন করতে হবে। বার্তা সংস্থা ব্লুমবার্গ নিউজ আজ শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 


ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়, বেইজিংয়ের এই নির্দেশকে বিদেশি প্রযুক্তি নির্মূলের সবচেয়ে আক্রমণাত্মক প্রচেষ্টা হিসেবে দেখা হচ্ছে। চীন সরকারের এই পরিকল্পনার সঙ্গে জড়িত ব্যক্তিরা (ব্লুমবার্গ যাদের নাম প্রকাশ করেনি) বলেছেন, ‘চীনে মে দিবসের এক সপ্তাহ ছুটি চলছে। ছুটির পর কর্মক্ষেত্রে ফিরে এসে কর্মীদের দেশীয় অপারেটিং সফটওয়্যারে পরিচালিত পিসি চালু করতে বলা হয়েছে।’ 


এই নির্দেশনা কেন্দ্রীয় কর্মকর্তাদের বাধ্যতামূলকভাবে পালন করতে বলা হয়েছে বলেও ওই কর্মকর্তারা জানিয়েছেন। চীনের কেন্দ্রীয় সরকারের বিভিন্ন কার্যালয়ে অন্তত ৫০ মিলিয়ন পিসি রয়েছে। আগামী দুই বছরের মধ্যে এসব পিসি সরিয়ে দেশীয় পিসি প্রতিস্থাপন করতে বলা হয়েছে। 


চীন সরকারের এই সিদ্ধান্ত আমদানি করা পিসির বিকল্প হিসেবে দেশীয় পিসি ব্যবহারের প্রচারণার অংশ। সেমিকন্ডাক্টর, সার্ভার, মোবাইল ফোন থেকে শুরু করে সবকিছুর জন্য যুক্তরাষ্ট্রের ওপর থেকে নির্ভরতা কমানোর জন্য চীন সরকার প্রায় এক দশক ধরে এই প্রচারণা চালাচ্ছে। কারণ যুক্তরাষ্ট্র চীনের ভূ-রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী একটি রাষ্ট্র। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে