কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


বালি দ্বীপে নগ্ন ছবি তোলায় রুশ দম্পতি বিতাড়িত

ইন্দোনেশিয়ার বালি দ্বীপের তাবানান এলাকায় একটি মন্দিরের পাশে প্রাচীন একটি বটগাছে চড়ে নগ্ন অবস্থায় ছবি তোলায় এক রুশ দম্পতিকে বিতাড়িত করা হচ্ছে। বালিনিজ হিন্দু সংস্কৃতিতে ৭০০ বছরের পুরোনো ওই বটগাছকে পুণ্যস্থানীয় বলে বিবেচনা করা হয়। দ্বীপ কর্তৃপক্ষ বলেছে, স্থানীয় সাংস্কৃতিক ঐতিহ্যের অবমাননার অপরাধে গতকাল শুক্রবার ওই দম্পতিকে দ্বীপ এলাকা থেকে বিতাড়িত করার ঘোষণা দেওয়া হয়েছে। খবর এএফপির।

বালিনিজ হিন্দু সংস্কৃতিতে পাহাড় ও গাছকে পুণ্যস্থানীয় বলে বিবেচনা করা হয়। সম্প্রতি এমনই একটি বটগাছে চড়ে নগ্ন অবস্থায় ছবি তোলেন রুশ নারী অ্যালিনা ফাজলিভা। তাঁর ছবি তুলে দেন স্বামী আন্দ্রেই ফাজলিভা। অ্যালিনা ছবিটি ইনস্টাগ্রামে পোস্ট করেন। ইনস্টাগ্রামে অ্যালিনার হাজারো অনুসারী থাকায় ছবিটি মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে পড়ে।

ছবিটি দেখে বালিনিজ হিন্দু সম্প্রদায়ের লোকজন ক্ষুব্ধ হয়ে ওঠেন। বালির অভিবাসনবিষয়ক প্রধান জামারুলি মানিহুরুক গতকাল সাংবাদিকদের বলেন, ‘তাঁরা স্থানীয় রীতির প্রতি শ্রদ্ধাশীল ছিলেন না। সে কারণে তাঁদের ইন্দোনেশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞার পাশাপাশি বিতাড়িত করা হচ্ছে।’ এই রুশ দম্পতি অন্তত ছয় মাস ইন্দোনেশিয়ায় নিষিদ্ধ থাকবেন। স্থানীয় প্রথা অনুযায়ী ওই পুণ্যস্থানের শুদ্ধি অনুষ্ঠানেও অংশ নিতে হবে তাঁদের।

অ্যালিনা ফাজলিভা ইতিমধ্যে তাঁর ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ইংরেজি ও বাহাসা ইন্দোনেশিয়া ভাষায় ক্ষমা চেয়ে পোস্ট দিয়েছেন। তিনি বলেছেন, ‘বড় ভুল হয়ে গেছে।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন