কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পুতিনের ‘বন্ধু’ হতে গিয়ে কতটা ক্ষতি হলো সি চিন পিংয়ের

প্রথম আলো কাজী আলিম-উজ-জামান প্রকাশিত: ০৭ মে ২০২২, ০৯:২৫

২০১৪ সালের নভেম্বর মাসের ঘটনা। এশিয়া-প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশন বা অ্যাপেক সম্মেলনের আসর বসেছে চীনের রাজধানী বেইজিংয়ে। সেখানে চীনের প্রেসিডেন্ট সি চিন পিং, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, তাঁদের ফার্স্ট লেডিরা, তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ছাড়াও আরও কয়েকটি সদস্য দেশের সরকারপ্রধানেরা যোগ দিয়েছেন। প্রেসিডেন্ট পুতিন হঠাৎ আসন থেকে উঠে তাঁর পাশে বসা সি চিন পিংয়ের স্ত্রী পেং লিউয়াংয়ের গায়ে একটি শাল (কিংবা চাদর) জড়িয়ে দেন। বারাক ওবামার সঙ্গে আলাপে মশগুল থাকা প্রেসিডেন্ট সি চিন পিং কিছুই খেয়াল করেননি। আর ঘটনাটি ঘটতে সময় লাগে কয়েক সেকেন্ডমাত্র। মুহূর্তেই দৃশ্যটি ভাইরাল হয়, কারণ চীনা রাষ্ট্রীয় টেলিভিশনসহ বেশ কিছু গণমাধ্যমে অনুষ্ঠানটি লাইভ হচ্ছিল। পেং লিউয়াং, যিনি একজন স্টাইলিস্ট নারী হিসেবে পরিচিত ও সে দেশের একজন লোকসংগীত শিল্পী, হাসিমুখেই পুতিনের উপহার গ্রহণ করেন। আবার পরক্ষণেই শালটি খুলে নিজের কালো জ্যাকেটটি পরে নেন।


পেং লিউয়াং উপহারটি গ্রহণ করলেও সেটি ছিল একটি বিরল ঘটনা, কারণ, রক্ষণশীল চীনা সমাজে কোনো সম্ভ্রান্ত বংশীয় নারীর সঙ্গে তৃতীয় কোনো ব্যক্তি সাধারণত এমন সৌজন্য দেখায় না। পরে চীনের রাষ্ট্রীয় টেলিভিশনও দৃশ্যটি কর্তন করে।


‘শাল কূটনীতি’ অবশ্য প্রেসিডেন্ট পুতিনের জন্য নতুন কিছু নয়। এর আগে তিনি জি-টোয়েন্টি সম্মেলনে জার্মানির তৎকালীন চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলের গায়ে শাল জড়িয়ে দেন। তা নিয়ে যদিও ততটা উচ্চবাচ্য হয়নি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও