কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঘর গোছানোর লক্ষ্য নিয়ে এগোচ্ছে আওয়ামী লীগ

সমকাল প্রকাশিত: ০৬ মে ২০২২, ১১:০৫

আগামী নির্বাচন ঘিরে ঘর গোছানোর টার্গেট নিয়ে এগোচ্ছে আওয়ামী লীগ। আগামী ডিসেম্বরে ২২তম জাতীয় কাউন্সিলের মাধ্যমে দলে নতুন প্রাণসঞ্চারের উদ্যোগ নেওয়া হচ্ছে। এর আগে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ এবং চলমান জেলা-উপজেলাসহ তৃণমূল সম্মেলনগুলো শেষ করা হবে। মেয়াদোত্তীর্ণ সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলোরও সম্মেলনের মাধ্যমে নতুন নেতৃত্ব গড়ে তোলা হবে।


এ অবস্থায় আগামীকাল শনিবার ক্ষমতাসীন দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বৈঠক ডাকা হয়েছে। ওই দিন বিকেল সাড়ে ৫টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে অনুষ্ঠেয় বৈঠকে দল গোছানোর এসব পরিকল্পনা চূড়ান্ত করার কথা রয়েছে। প্রধানমন্ত্রী ও দলীয় সভাপতি শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করবেন।


আগামীকালের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বৈঠকটি হচ্ছে করোনাকালের দীর্ঘ আড়াই বছর পর দলের প্রথম পূর্ণাঙ্গ বৈঠক। ২০২০ সালের ৯ মার্চ করোনার প্রাদুর্ভাব শুরুর পর কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের দু-একটি বৈঠক হয়েছে। করোনা স্বাস্থ্যবিধির কারণে সেগুলোতে নির্দিষ্ট ও কমসংখ্যক নেতার অংশগ্রহণের অনুমতি ছিল। এবারই প্রথম কার্যনির্বাহী সংসদের সব নেতারই বৈঠকে অংশগ্রহণের কথা রয়েছে।


আওয়ামী লীগের ২২তম জাতীয় কাউন্সিল ডিসেম্বরে হওয়ার কথা। ২০১৯ সালের ২০ ও ২১ ডিসেম্বর ২১তম কাউন্সিলের মাধ্যমে গঠিত বর্তমান কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের তিন বছরের মেয়াদ ২০ ডিসেম্বর শেষ হচ্ছে। আগামীকালের বৈঠকে জাতীয় কাউন্সিল নিয়ে আলোচনা ও সিদ্ধান্ত আসতে পারে বলে দলীয় সূত্র জানিয়েছে। জাতীয় কাউন্সিলের আগেই ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের সম্মেলন করা নিয়ে নেতারা কথা বলতে পারেন।


এ ছাড়া মেয়াদোত্তীর্ণ সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠনের সম্মেলনের তারিখও এ বৈঠকে চূড়ান্ত করা হতে পারে। এরই মধ্যে মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, তাঁতী লীগ, ছাত্রলীগ, স্বাধীনতা চিকিৎসক পরিষদ এবং বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের মেয়াদ শেষ হয়েছে। জুনের মধ্যেই এসব সংগঠনের সম্মেলনের মাধ্যমে নতুন নেতৃত্ব গড়ে তোলার কথা আলোচনায় রয়েছে।


আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সম্প্রতি দলীয় ফোরামের একাধিক সভায় জানিয়েছেন, দলের জাতীয় কাউন্সিল ডিসেম্বরেই অনুষ্ঠিত হবে। দ্রুততম সময়ের মধ্যেই মেয়াদোত্তীর্ণ সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠনের সম্মেলন আয়োজনের তাগিদও দিয়ে রেখেছেন তিনি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও