কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিএনপির যত ভুল

সমকাল সুভাষ সিংহ রায় প্রকাশিত: ০৬ মে ২০২২, ১০:৪২

বিএনপির বয়স একেবারে কম নয়; দেখতে দেখতে ৪৪ বছর হয়ে গেল। কিন্তু এ দল এখন পর্যন্ত কাণ্ডজ্ঞানসম্পন্ন হলো না। ক'দিন আগে বিএনপির একজন যুগ্ম মহাসচিব দুর্নীতি দমন কমিশনের  সচিবের কাছে দুর্নীতিবিষয়ক দুটি 'প্রমাণপত্র' দিয়ে এসেছেন। এর মধ্যে একটি হচ্ছে আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে প্রধানমন্ত্রীর বেসরকারিবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানে কথোপকথন। সেখানে অডিওতে সরকারের দু'জন ব্যক্তি 'ইনফোসরকার' বিষয়ক কথা বলছিলেন এবং 'এলটিএম'বিষয়ক অগ্রগতি নিয়ে কথা হচ্ছিল। এটা নিয়ে দু'চারটি সামাজিক যোগাযোগমাধ্যমে বলা হয়েছিল, 'এলটিএম' হচ্ছে প্রধানমন্ত্রীর পুত্র সজীব ওয়াজেদ জয়ের কোম্পানি। এই হচ্ছে বিএনপির অবস্থা! 'এলটিএম' মানে হচ্ছে- 'লিমিটেড  টেন্ডারিং মেথড'।


অনেকেরই মনে থাকবে, বিএনপি ২০১৯ সালে একবার প্রধানমন্ত্রীর বাসভবন গণভবনের গেটে আরেকটি বিষয় নিয়ে হাজির হয়েছিল। বিষয়টা ছিল সরকার সংবিধানের ১৪৫ক ধারা লঙ্ঘন করেছে। এবার দেখা যাক 'আন্তর্জাতিক চুক্তি' শিরোনামে সংবিধানের ১৪৫ক ধারায় কী বলা হয়েছে- 'বিদেশের সহিত সম্পাদিত সব  চুক্তি রাষ্ট্রপতির নিকট পেশ করা হইবে, এবং রাষ্ট্রপতি তাহা সংসদে পেশ করিবার ব্যবস্থা করিবেন।'


বিএনপির অভিযোগপত্রে উল্লেখ করা হয়েছিল, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফরের সময় ফেনী নদীর পানি বণ্টন নিয়ে ভারতের সঙ্গে চুক্তি করেছেন এবং তা সংসদে উপস্থাপিত হয়নি। বিএনপি খতিয়ে দেখল না যে, বাংলাদেশ সরকারের সঙ্গে ভারত সরকারের ফেনী নদীর পানি নিয়ে কোনো চুক্তি আদৌ হয়েছে কিনা। যেটা হয়েছিল সেটা 'সমঝোতা'; আর 'সমঝোতা' হলে সেটা সংসদে উপস্থাপনের কোনো প্রয়োজন হয় না। এই সামান্য বিষয়টুকু বোঝার সক্ষমতা বিএনপির এখনও হয়নি। 
বিএনপি হঠাৎ সরব হয়ে উঠল এই বলে যে, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির মামলায় পরাজয় হয়েছে। কিন্তু আসল ঘটনাটি কী ছিল? গত ৮ এপ্রিল নিউইয়র্ক কাউন্টি সুপ্রিম কোর্ট আলোচ্য মামলার আংশিক রায় ঘোষণা করেন। ২০২১ সালের ১৪ জুলাই অনুষ্ঠিত শুনানির ভিত্তিতে ওই রায় ঘোষণা করা হয়। রায়ে রিজার্ভ চুরির ঘটনায় অভিযুক্ত ২০টি প্রতিষ্ঠানের মধ্যে দুটি ক্যাসিনো প্রতিষ্ঠানকে (ব্লুমবেরি ও ইস্টার্ন হাইওয়ে) অব্যাহতি দেওয়া হয়। তবে আদালত থেকে কিম অংয়ের অব্যাহতির আবেদন নাকচ করে দিয়ে বাংলাদেশ ব্যাংকের অভিযোগের জবাব দিতে বলা হয়েছে। তা ছাড়া গত ১৪ অক্টোবর শুনানিসংশ্নিষ্ট আলোচ্য মামলার অন্যতম বিবাদী রিজল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশন-আরসিবিসি, লরেঞ্জো তান ও রাউল তানের বিষয়ে আদালত এখনও কোনো রায় দেননি বলে জানান বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র।


রিজার্ভের চুরি যাওয়া অর্থের বড় একটি অংশ উদ্ধারে নিউইয়র্কের আদালতে বাংলাদেশ ব্যাংকের করা মামলা খারিজ হয়ে গেছে বলে ফিলিপাইনের সংবাদমাধ্যমেও নাকি  খবর বেরিয়েছে। বলা হয়েছে, নিউইয়র্কের সুপ্রিম কোর্ট রায়ে 'পর্যাপ্ত এখতিয়ার নেই' উল্লেখ করে তিন বছর আগে করা বাংলাদেশ ব্যাংকের এ মামলা খারিজ করে দিয়েছেন। এর সূত্র কী? বিশ্বজুড়ে আর্থিক খাতে সাইবার হ্যাকিংয়ের চাঞ্চল্যকর এ ঘটনায় ২০১৯ সালে এ মামলায় পক্ষভুক্ত ফিলিপাইনের একটি ক্যাসিনো মালিকের প্রতিষ্ঠানের বরাত দিয়ে দেশটির এনকোয়ারার ও ফিলস্টার এ খবর প্রকাশ  করে।


সম্প্রতি বিশ্বব্যাংক 'বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট- রিকভারি অ্যান্ড রেজিলিয়েন্স এমিড গ্লোবাল আনসার্টেইনটি' প্রতিবেদন প্রকাশ করেছে। এতে বলা হয়েছে- ২০২০ সালের তুলনায় বাংলাদেশে ২০২১ সালে দারিদ্র্যে শূন্য দশমিক ৬ শতাংশ কমেছে এবং দারিদ্র্য যেখানে আগে ১২ দশমিক ৫ শতাংশ ছিল, সেটি এখন ১১ দশমিক ৯ শতাংশে দাঁড়িয়েছে। অথচ বিএনপি নেতারা হরহামেশা বলে যাচ্ছেন, গত দুই বছরে বাংলাদেশের দুই কোটি মানুষ নতুন করে দরিদ্র হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও