কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

‘মার্কিন সহায়তায় সেই রুশ যুদ্ধজাহাজে হামলা চালিয়েছে ইউক্রেন’

যুগান্তর ইউক্রেন প্রকাশিত: ০৬ মে ২০২২, ০৯:৪৫

রাশিয়ার ব্ল্যাক সি ফ্লিটের ফ্ল্যাগশিপ যুদ্ধজাহাজ মস্কভা মিসাইল ক্রুজারে হামলা চালাতে ইউক্রেনকে গোয়েন্দ তথ্য সরবরাহ করে সহায়তা করছে যুক্তরাষ্ট্র। সিনিয়র মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজের প্রতিবেদনে এই দাবি করা হয়েছে বলে আল জাজিরা শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে। 


গত ১৪ এপ্রিল ইউক্রেনের ২টি জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র নেপচুন মস্কভা মিসাইল ক্রুজারে আঘাত হানার পর তা ডুবে যায় বলে ওই মার্কিন কর্মকর্তা নিশ্চিত করেছেন। 


সংশ্লিষ্ট কর্মকর্তাদের মতে, ইউক্রেনীয় বাহিনী যুক্তরাষ্ট্রের কাছে ওডেসার দক্ষিণে কৃষ্ণসাগরে একটি জাহাজ যাওয়ার বিষয়ে জিজ্ঞাসা করার পরে এই হামলার ঘটনা ঘটে।এনবিসি নিউজ জানায়, যুক্তরাষ্ট্র ওই জাহাজকে মস্কভা হিসেবে চিহ্নিত করে এর অবস্থান নিশ্চিত করতে সহায়তা করার পরই ইউক্রেন জাহাজটিতে হামলা চালায়। 


তবে কৃষ্ণসাগরে অবস্থিত রাশিয়ার অন্যতম বৃহত্তম জাহাজ ডুবি নিয়ে দুই রকম দাবি করেছে কিয়েভ আর মস্কো।


কিয়েভের দাবি, যুদ্ধজাহাজে মিসাইল হামলা চালিয়েছে ইউক্রেন। মিসাইল হামলায় জাহাজটি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও জানিয়েছে দেশটি। কৃষ্ণসাগরে অবস্থিত জাহাজটিতে ১৪ এপ্রিল হামলা চালানো হয় বলে জানিয়েছেন ইউক্রেনের ওডেসার গভর্নর। মার্কিন কর্মকর্তা সেই দাবিতেই সিলমোহর দিল।


অন্যদিকে, এর আগে রাশিয়াও মস্কভা মিসাইল ক্রুজার নামে ওই যুদ্ধজাহাজে বিস্ফোরণ ও আগুন ধরে যাওয়ার কথা নিশ্চিত করলেও এর কারণ হিসেবে তারা ইউক্রেনীয় বাহিনীর হামলার কথা স্বীকার করেনি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও