কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


মৌসুম বদলের সময়ে কোঁকড়া চুলের যত্ন

ঋতু পরিবর্তনে চুলের ওপর নেতিবাচক প্রভাব ফেলে। এর মাত্রা বেশি দেখা দেয় কোঁকড়া চুলে।

ভারতের দাদু মেডিকেল সেন্টারের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান, ত্বক বিশেষজ্ঞ ডা. নিবেদিতা দাদু কোঁকড়া চুল ও মাথার ত্বক সুস্থ এবং সুন্দর রাখা সম্পর্কে ফেমিনা ডটইন’য়ে প্রকাশিত এক প্রতিবেদনে বলেন, “কোঁকড়া চুল স্বাভাবিকভাবেই কিছুটা রুক্ষ। কারণ এর কিউটিকেলগুলো শক্ত। এই ধরনের চুল আর্দ্রতা শোষণ করতে পারে বলে রুক্ষ ও ভঙ্গুর হয়ে থাকে।”

তিনি গরমকালে আর্দ্র আবহাওয়ায় কোঁকড়া চুল ভালো রাখতে কয়েকটি উপায় সম্পর্কে পরামর্শ দেন।

• আর্দ্রতা রক্ষা করতে চুলে ময়েশ্চারাইজার ব্যবহার করা জরুরি। রুক্ষভাব কমাতে চুলে জেল ব্যবহার করা যেতে পারে, এতে চুলের আর্দ্রতার পাশাপাশি কোঁকড়াভাবও সুন্দর থাকে। লিভ ইন কন্ডিশনারের পরে জেল ব্যবহার চুলের আর্দ্রতা ধরে রাখতে সহায়তা করে।

• শিয়া বাটার, তিলের তেল কোঁকড়া চুলের জন্য বিশেষ উপকারী। এগুলো চুলকে সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে সুরক্ষিত রাখে। এছাড়াও বাজারে এসপিএফ সমৃদ্ধ নানান রকমের চুলের প্রসাধনী পাওয়া যায়, তা ব্যবহার করা যেতে পারে। ঘন্টা খানেকের বেশি রোদে থাকা হলে চুল ভালো রাখতে বড় টুপি ব্যবহার করা যায়।

• কোঁকড়া চুল পরিষ্কার রাখতে বার বার ধোয়ার পরিবর্তে পরিষ্কারক ব্যবহার করা যেতে পারে। স্টাইলিং জেলে চুলের মসৃণতা ও উজ্জ্বলতা বাড়ায়। ঘন কোঁকড়া চুলের ভারী ক্রিম ব্যবহার করা উচিত।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন