কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শেয়ারবাজার কি ঊর্ধ্বমুখী ধারায় ফিরবে

প্রথম আলো প্রকাশিত: ০৫ মে ২০২২, ১০:০৯

সাপ্তাহিক ও সরকারি ছুটি মিলিয়ে ছয় দিন বন্ধ থাকার পর বৃহস্পতিবার শেয়ারবাজারে আবার লেনদেন চালু হচ্ছে। তবে এক দিন লেনদেনের পর সাপ্তাহিক ছুটির কারণে আগামী দুই দিন লেনদেন আবারও বন্ধ থাকবে। গত ২৮ এপ্রিল সর্বশেষ লেনদেন হয়েছিল শেয়ারবাজারে। বৃহস্পতিবার থেকে আবার স্বাভাবিক লেনদেনে ফিরবে বাজার। তাতে লেনদেনের সময়ও বাড়বে ৩০ মিনিট। রমজানে শেয়ারবাজারের লেনদেন ৩০ মিনিট কমিয়ে আনা হয়েছিল।


ঈদের বন্ধের আগে বেশ কিছুদিন ধরে শেয়ারবাজার ছিল পতনের ধারায়। ফলে ঈদের ছুটি শেষে বাজার পতনের ধারা কাটিয়ে উত্থানে ফিরতে পারবে কি না, এটাই বড় প্রশ্ন লাখ লাখ বিনিয়োগকারীর কাছে। তাঁরা বলছেন, এপ্রিলের বড় অংশজুড়ে শেয়ারবাজার পতনের ধারায় থাকার কারণে শেয়ারবাজারের বিনিয়োগকারীদের জন্য ঈদটি ভালো ছিল না। কারণ, ঈদের আগে শেয়ার বিক্রি করে বাজার থেকে টাকা তুলতে পারেননি বেশির ভাগ বিনিয়োগকারী। টানা পতনের কারণে বেশির ভাগ বিনিয়োগকারীর পোর্টফোলিও তথা শেয়ারের দাম কমে গিয়ে লোকসানে চলে গিয়েছিল।


ঈদের ছুটিতে গত কয়েক দিনে শেয়ারবাজারের একাধিক বিনিয়োগকারী ও একাধিক ব্রোকারেজ হাউসের শীর্ষ নির্বাহীর সঙ্গে কথা হয় এই প্রতিবেদকের। তাঁরা সবাই বাজার নিয়ে উদ্বেগের কথা জানিয়েছেন। পাশাপাশি ঈদের আগের বেদনা ভুলে ঈদের পর বাজার উত্থানের ধারায় ফিরবে বলে আশায় রয়েছেন তাঁরা। কিন্তু সেই আশা বাস্তবে কতটুকু প্রতিফলিত হবে, তা নিয়ে সন্দেহও রয়ে গেছে তাঁদের মনে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও