কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

স্নানঘরের গান

প্রথম আলো প্রকাশিত: ০৪ মে ২০২২, ১১:২০

স্নানঘর বা বাথরুমে আমরা নিজের সঙ্গে একান্তে সময় কাটাই। তাই বাথরুমেই নাকি পাওয়া যায় গৃহকর্তার প্রকৃত রুচির পরিচয়। বাথরুমের রং, টাইলস, বেসিন, কমোডসহ বিভিন্ন উপকরণে ফুটে ওঠে সেই পরিচয়। তবে ঘরের সার্বিক অবস্থার সঙ্গে সামঞ্জস্য রেখেই আপনার স্নানঘরটিকে সাজাতে হবে।


বেসিন, কমোড, বাথটাব, কল, শাওয়ার—একসঙ্গে বাথরুমে অনেক কিছু থাকে। তাই এ উপকরণগুলো কেনার আগে বিশেষজ্ঞ কারও সঙ্গে পরামর্শ করে নিতে পারেন।


বেসিন


বেসিন কোথায় লাগাবেন, তার ওপর নির্ভর করছে, কী রকমের বেসিন লাগাবেন। আগে শুধু সিরামিকের বেসিনের চল ছিল, তারপর আসে স্টিলের বেসিন। আর এখন তো বিভিন্ন ধরনের বেসিন পাওয়া যায়। বেসিন সাধারণত দুই ধরনের হয়, প্যাডেস্টাল বা স্ট্যান্ড এবং ক্যাবিনেট। শুধু বেসিন টপও পাওয়া যায়, যেটা গ্রানাইট, মার্বেল, কাঠ কিংবা অন্য কিছুর ওপর সেট করে দেওয়া যায়।


কমোড


বাথরুমের আরও একটি দরকারি ও গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হলো কমোড। রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, বাথরুমের উপকরণগুলোর মধ্যে আকার, নকশা, ডিজাইন ও রঙে কমোডেই বৈচিত্র্য রয়েছে সবচেয়ে বেশি। বাজারে মূলত দুই ধরনের কমোড বিক্রি হয় বেশি। হাই আর লো। রাজধানী ও শহরগুলোতে হাই কমোডের চাহিদা বেশি আর গ্রামে লো।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে