কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সামনে বিএনপির আরও অনেক পরীক্ষা বাকি

জাগো নিউজ ২৪ বিভুরঞ্জন সরকার প্রকাশিত: ০৪ মে ২০২২, ০৯:৫০

বড় ধরনের কোনো অঘটন ছাড়াই এবার ঈদ পালন সম্ভব হয়েছে। মানুষের মধ্যে তেমন দুঃখের কিছু ঘটেনি। তবে দেশে আওয়ামী লীগের প্রধান প্রতিপক্ষ দল বিএনপি মনে করে ঈদের আনন্দ থেকে মানুষ বঞ্চিত। দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, ঈদের ঘরমুখী মানুষদের দুর্ভোগ পোহাতে হয়েছে। অত্যন্ত কষ্টে তাদের ঈদ পালন করতে হচ্ছে। এমনিতেই তো নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের যে অভিঘাত সেই অভিঘাতে ক্ষত-বিক্ষত এ দেশের সাধারণ মানুষ। তার ওপরে ঈদে মানুষ কেনাকাটা করে, সন্তানসন্ততিসহ আত্মীয়স্বজনদের নতুন জামাকাপড় দেয়, সেই জামাকাপড় কেনার উপায় ছিল না নিম্নমধ্য ও স্বল্প আয়ের মানুষের শ্রমজীবী মানুষের কীভাবে ঈদ হচ্ছে আমরা জানি না। তাদের সন্তান বা স্বজনদের ঈদ উপহার দিতে পেরেছেন কি না এটা আমার জানা নেই।


আসলে দেশের অবস্থা, দেশের মানুষের অবস্থা বিএনপি নেতাদের জানা নেই, সম্ভবত জানার আগ্রহও নেই। তারা সবকিছু দেখেন নিজেদের চোখে, পরিস্থিতি ব্যাখ্যা ও মূল্যায়ন করেন নিজেদের মতো করে। সেজন্য রিজভী সাহেবের মনে হয়েছে ‘ঈদের ঘরমুখী মানুষদের দুর্ভোগ পোহাতে হয়েছে’। প্রকৃতপক্ষে এবার ঘটেছে উল্টোটা। আনুমানিক সোয়া কোটি মানুষ ঈদ উপলক্ষে এবার ঢাকা ছেড়েছেন। দুচারদিনের মধ্যে এই বিপুলসংখ্যক মানুষের চলাচলের ভার বহনের ক্ষমতা আমাদের পরিবহন ও যোগাযোগ ব্যবস্থার নেই। পৃথিবীর কোনো দেশেই কোনো উৎসব উপলক্ষে এত মানুষের স্থানান্তর হয় না। ফলে আমাদের দেশে সব সময়ই ঈদের আগে-পরে সড়ক-মহাসড়কে মানুষের ভোগান্তি এক সাধারণ দৃশ্য হয়েই আছে। এটা কখন, কোন সরকার ক্ষমতায় থাকে তার ওপর নির্ভর করে না। বিএনপি যখন ক্ষমতায় ছিল তখন কি মানুষের ঈদ-যাত্রা স্বস্তিদায়ক ছিল।


বৃহস্পতিবার ভোর ৬টা থেকে সোমবার ভোর ৬টা পর্যন্ত যমুনা সেতুতে যানবাহন পারাপার হয়েছে ১ লাখ ৫৩ হাজার ৩২৭টি। টোল আদায় হয়েছে পৌনে ১২ কোটি টাকা। সাধারণ সময় থেকে যা কয়েকগুণ বেশি। এসব তথ্য কী প্রমাণ করে? দুই বছর পর এবার উৎসব মুখর ঈদ উদযাপনই হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও