কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রোজার ফিতরা-কাফফারা ঈদগাহে যাওয়ার আগে কেন দেবেন?

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ০২ মে ২০২২, ১০:৫৭

ফিদইয়া দেওয়া আবশ্যক। কোনো কারণে রোজা রাখা হয়নি তাতেও কাজা-কাফফারা দিতে হবে। আর এসবই গরিবের হক। আজ রমজানের শেষ দিন। চাঁদ দেখা না গেলেও কাল ঈদ। ঈদের আগেই গরিব-অসহায়কে ফিতরা, ফিদইয়া ও কাফফারা দিন। যথাসাধ্য সাদকা করুন। ইসলামের নির্দেশনা এমনটিই?


রোজার ফিতরা ফিদইয়া কাফফারা গরিবের হক


ফিতরা গরিবের হক। তা ঈদগাহে যাওয়ার আগেই আদায় করা জরুরি। কারণ নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ফিতরা আদায় করার আগ পর্যন্ত (রমজানের) রোজা আসমান ও জমিনের মাঝে ঝুলন্ত অবস্থায় থাকে।' সুতরাং ঈদের আগেই গরিবের এসব হক আদায় করা আবশ্যক।


১. ফিতরা


সম্পদের মালিক স্বাধীন-পরাধীন নারী-পুরুষ দায়িত্বশীল ব্যক্তির উপর পরিবারের ছোট-বড় সবার পক্ষ থেকে ঈদগাহে যাওয়ার আগেই ফিতরা আদায় করার নিয়ম। সাধারণত এ ফিতরা রমজানের শেষ দিনগুলোতে কিংবা ঈদের চাঁদ ওঠার পর থেকেই রাতে ও সকালে আদায় করা হয়। কেউ কেউ ঈদের দিন ঈদের নামাজের আগে ফিতরা আদায় করে থাকেন।


রোজাদার মানুষ রমজানের ভুল-ত্রুটির সংশোধন ও রোজা পালনের কৃতজ্ঞতায় এ ফিতরা আদায় করেন। তাদের জন্য এ ফিতরা আদায় করা গরিব-অসহায়দের অধিকার। সুতরাং আপনজনদের মধ্য থেকে কিংবা প্রতিবেশির মধ্য থেকে প্রকৃত গরিব-অসহায়দের মাঝে ফিতরা আদায় করতে হবে। আপনজন ও প্রতিবেশিদের মধ্যে ফিতরা বিতরণ করা উত্তম। যাতে করে এলাকার প্রকৃত গরিবরা সেখানকার ধনীদের দ্বারা উপকৃত হতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে