কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মে দিবসের মিছিলে গোলমাল তুরস্ক ও ফ্রান্সে

ডয়েচ ভেল (জার্মানী) প্রকাশিত: ০২ মে ২০২২, ১০:১০

রোববার প্যারিসে মে দিবসের মিছিল ঘিরে উত্তেজনা ছড়ায়। বিক্ষোভকারীরা নবনির্বাচিত প্রেসিডেন্ট মাক্রোঁর নীতির বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছিলেন।


মিছিলে যোগদানকারী অধিকাংশ মানুষ শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করছিলেন। কিন্তু তা সত্ত্বেও দুইটি জায়গায় সহিংসতা হয়। ব্ল্যাক ব্লক নামে একটি গোষ্ঠী প্যারিসের ল্য রিপাবলিক স্কোয়ারে ব্যারিকেড তৈরি করতে চায়। তখন পুলিশ হস্তক্ষেপ করে। তা নিয়ে উত্তেজনা দেখা দেয়। স্থানীয় বাণিজ্য প্রতিষ্ঠানের অফিসের কাচ ভেঙে দেয়া হয়।


ফ্রান্স জুড়ে ২৫০টি ছোটবড় মিছিল বিভিন্ন শহরে বেরিয়েছিল।


মাক্রোঁর অনেক নীতিই বাম মনোভাবাপন্ন মানুয মানতে চাইছেন না। তার মধ্যে আছে, অবসরের বয়স বাড়িয়ে দেয়া। তাছাড়া জীবনধারণের খরচ অনেক বেড়ে গেছে। সেটাও প্রতিবাদের অন্যতম বিষয়। মাক্রোঁ সম্প্রতি প্রেসিডেন্ট নির্বাচনে দক্ষিণপন্থি ল্য পেনের চ্যালেঞ্জ অতিক্রম করতে পেরেছেন।


তুরস্কে মে দিবসের প্রতিবাদ মিছিলকে কেন্দ্র করে সংঘর্ষ হয় এবং বহু মানুষকে পুলিশ গ্রেপ্তার করে। নিষেধাজ্ঞা সত্ত্বেও ইস্তাম্বুলের গভর্নরের অফিসের সামনে প্রতিবাদ মিছিল হয়। সেখানে অংশগ্রহণকারীরা 'মে দিবস দীর্ঘজীবী হোক' বলে স্লোগান দেন। শ্রমিক ঐক্য ও স্বাধীনতার কথা বলেন। কিন্তু প্রতিবাদকারীরা সেন্ট্রাল তাসকিন স্কোয়ারে পৌঁছাবার চেষ্টা করলে সংঘর্ষ শুরু হয়। শুরু হয় গ্রেপ্তার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও