কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


টানা ১০২ দিন দৌড়েছেন তিনি

দুরারোগ্য ক্যানসারে এক পা চিরতরে হারিয়েছেন যুক্তরাষ্ট্রের নারী জ্যাকি হান্ট–ব্রোয়ের্সমা। তবে শারীরিক প্রতিবন্ধকতা দমাতে পারেনি তাঁকে। কৃত্রিম পা নিয়ে রীতিমতো দৌড়ে বেড়াচ্ছেন তিনি। শুধু কি তা–ই! রেকর্ড গড়তে টানা ১০২ দিনে ১০২টি ম্যারাথনে অংশ নিয়েছেন জ্যাকি। এ জন্য বিশ্ব রেকর্ডের খাতায় নাম উঠেছে অদম্য এ নারীর।

মার্কিন সংবাদমাধ্যম ইউপিআই–এ গত শুক্রবার প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের দক্ষিণ–পশ্চিমাঞ্চলের অ্যারিজোনা অঙ্গরাজ্যে জ্যাকির বাড়ি। গত বৃহস্পতিবার তাঁর জীবনে ছিল বিশেষ একটি দিন। এদিন তিনি ২৬ দশমিক ২ মাইল দৌড়েছেন। এর মধ্য দিয়ে তিনি টানা ১০২ দিন দৌড়ানোর চ্যালেঞ্জ সফলভাবে সম্পন্ন করেছেন। এ সময় লড়াকু এ নারী ১০২টি ম্যারাথনে অংশ নিয়েছেন।

টানা ১০২ দিনে ১০২টি ম্যারাথনে দৌড়ে জ্যাকি অ্যালিসা ক্লার্কের রেকর্ড ভেঙেছেন। ২০২০ সালে ক্লার্ক টানা ৯৫টি ম্যারানে দৌড়ে বিশ্ব রেকর্ড গড়েছিলেন। গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়েছে। এখন আনুষ্ঠানিক স্বীকৃতি পেলে একটানা সবচেয়ে বেশি ম্যারাথনে দৌড়ানোর বিশ্ব রেকর্ড জ্যাকির দখলে যাবে।

তবে জ্যাকির এই অর্জন সহজ ছিল না। প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০০১ সালে দুরারোগ্য ক্যানসারে ভুগে একটি পা হারাতে হয় তাঁকে। এরপর কৃত্রিম পা জুড়ে নেন তিনি। শুরু করেন অনুশীলন। অদম্য জ্যাকি টানা ম্যারাথনে দৌড়ে বিশ্ব রেকর্ড গড়তে চেয়েছিলেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন